Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোহিঙ্গা প্রত্যাবাসনে জোরালো ভূমিকা পালনের প্রতিশ্রুতি জাতিসংঘের

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলকান ভজকি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে এ প্রতিশ্রুতি দেন

আপডেট : ২৬ মে ২০২১, ০৪:৪৪ পিএম

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলকান ভজকি বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব এবং স্বদেশে প্রত্যাবাসনে জাতিসংঘ জোরালো ভূমিকা পালন করে যাবে। পাশাপাশি মিয়ানমারের সরকারের উপর চাপ সৃষ্টি এবং জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গাদের অধিকার নিয়ে আলোচনাও অব্যাহত রাখবে।

বুধবার (২৬ মে) সকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে ভলকান ভজকি এ কথা বলেন। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সামশুদ দৌজা এই তথ্য জানান।    

এর আগে, বুধবার সকাল ৯টায় তিনি আকাশ পথে কক্সবাজারে পৌঁছান। পরে উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে বৈঠকে মিলিত হন।

এ সময় তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নানা সমস্যার কথা শোনেন। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত জানান, বৈঠকে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে জাতিসংঘের সহযোগীতা কামনা করেছেন। 

ভজকি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ বালুখালী ক্যাম্পের ৮ ডব্লিউ ও ডব্লিউ নয় নম্বর সেকশন পরিদর্শন করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্যে বাংলাদেশের সরকার ও জনগণের ভূয়সী প্রশংসা করেন। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত ছাড়াও এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শাব্বির আহমেদ চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে জাতিসংঘের মহাসচিবের পর সাধারণ পরিষদের সভাপতির এই সফর কূটনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ এবং রোহিঙ্গা ইস্যুতে বিশ্বসম্প্রদায়ের মনযোগ আকর্ষণে বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

About

Popular Links