Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাঁপাইনবাবঞ্জের ৭ জনের শরীরে ভারতীয় ধরন শনাক্ত

দেশে নতুন করে আরও ১৩ জন জনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে, এর মধ্যে ৭ জনই চাঁপাইনবাবগঞ্জের

আপডেট : ২৯ মে ২০২১, ১০:২৭ এএম

দেশে নতুন করে আরও ১৩ জন ব্যক্তির শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে সাতজনই চাঁপাইনবাবগঞ্জ জেলার। এছাড়া ১৩ জনের মধ্যে কেবল পাঁচজন সম্প্রতি ভারত ভ্রমণ করে দেশে ফিরেছেন। বাকি আটজন ভারতে না গিয়েও করোনাভাইরাসের ভারতীয় এ ধরনটিতে আক্রান্ত হয়েছেন।

শুক্রবার (২৮ মে) করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) ওয়েবসাইটে বাংলাদেশে করোনাভাইরাসের এ ধরন শনাক্তের খবর প্রকাশিত হয়। সেখানে জিনোম সিকোয়েন্সের তথ্য আপলোড করেছে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর, আইদেশী এবং আইসিডিডিআর-বি।

জিআইএসএআইডির তথ্য বলছে, চাঁপাইনবাবগঞ্জের ওই সাতজনের ভেতর পাঁচজনই পুরুষ। পুরুষ পাঁচজনের মধ্যে সবচেয়ে কনিষ্ঠজনের বয়স ১৩ বছর। একজনের বয়স ৩০ বছর, আরেক জনের বয়স ২১ বছর। বাকি দুজন হলো ৫২ বছর বয়সী এবং ২৭ বছর বয়সী। বাকি দুজন নারী। নারী দুজনের বয়স একজনের ২৭ বছর, আরেকজনের ৩১ বছর। এই সাতজনের কেউই অবশ্য সম্প্রতি ভারত ভ্রমণ করেননি।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী শনিবার সকালে জানান, এ ধরনের রিপোর্ট তিনি এখন হাতে পায়নি। তবে চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ খবর শোনা যাচ্ছে।

জানা গেছে, সম্প্রতি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ৪৩ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়। তারা সবাই এ হাসপাতালটিতে চিকিৎসাধীন। তাদের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরনের উপসর্গ থাকায় তাদের নমুনা সংগ্রহ করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পাঠায় কর্তৃপক্ষ।

গত ২৫ মে হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের জানিয়েছিলেন, রাজশাহীর রোগীদের চেয়ে চাঁপাইনবাবগঞ্জের রোগীদের অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। এজন্য কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে ভারতীয় ধরন আছে কি না তা পরীক্ষা করতে ৪৩ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে।

গত ৮ মে বাংলাদেশের দুই ব্যক্তির শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরনের (বি.১.৬১৭.২) অস্তিত্ব পাওয়া যায়। তারা দুজনই পুরুষ এবং উভয়ই সম্প্রতি ভারত থেকে দেশে ফেরেন। এ পর্যন্ত বাংলাদেশে মোট ২০ জন ব্যক্তির শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরনের উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা। সে তথ্য জিআইএসএআইডির তথ্যভান্ডারে প্রকাশিত হয়েছে। এই  ২০ জনের মধ্যে কেবল ১১ জন সম্প্রতি ভারত ভ্রমণ করেছেন। বাকিরা দেশে থেকেই সংক্রমিত হয়েছেন।

 


About

Popular Links