Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: দেশে আরও ৪১ মৃত্যু, শনাক্ত ১,৭৬৫

গত ২৩ দিনের ভেতর এটি সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড

আপডেট : ০১ জুন ২০২১, ০৪:১২ পিএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমিত ৪১ জনের মৃত্যু হয়েছে। গত ২৩ দিনের ভেতর এটি সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড।একই সময়ে ১,৭৬৫ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। 

মঙ্গলবার (১ জুন)  বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 ফলে দেশে মোট মৃত্যু সংখ্যা ১২ হাজার ৬৬০ জনে দাঁড়ালো এবং মোট শনাক্ত পৌঁছালো ৮ লাখ  ২ হাজার ৩০৫ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৯.৬৭%। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ২৫০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে করোনাভাইরান থেকে সুস্থ হয়েছেন ১,৭৭৯ জন। মোট সুস্থ ৭ লাখ ৪২ হাজার ১৫১ জন। সুস্থতার হার ৯২.৫০%। মৃত্যুর হার ১.৫৮%।

এর আগে সোমবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় ৩৬ জন মারা যান। এছাড়া ১,৭১০ জন আক্রান্ত হয়েছেন।

 এদিকে, সোমবার রাতে কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় ফাইজারের ১ লাখ ৬০২ ডোজ টিকা  ঢাকায়  পৌঁছেছে।

বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার ডা. নাসরিন আক্তার বলেন, রাত ১১টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এবং স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হকসহ অন্যান্য কর্মকর্তারা টিকাগুলো গ্রহণ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে ফাইজারের এই টিকা দেশে আসল।

বিশ্ব পরিস্থিতি

বিশ্ব জুড়ে করোনার টিকা কার্যক্রম পরিচালনার পরও দিন-দিন বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। সেই সাথে নতুনভাবে যুক্ত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। ইতোমধ্যেই বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৫ লাখ ছাড়িয়েছে। বিশ্বে এ পর্যন্ত  ১৮৯ কোটি ৪১ লাখ ৬০ হাজার ৫৩৭ ডোজ ভ্যাক্সিন প্রয়োগ করা হয়েছে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৩২ লাখ ৬৪ হাজার ৩৮০ জন এবং মৃত্যুবরণ করেছে ৫ লাখ ৯৪ হাজার ৫৬৮ জন।

About

Popular Links