Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দাম কমছে মোপেড মোটরসাইকেলের

জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল ও পরিবেশবান্ধব হওয়ায় হাইব্রিড গাড়ির শুল্কহার হ্রাস করার প্রস্তাব করা হয়েছে

আপডেট : ০৩ জুন ২০২১, ০৬:১২ পিএম

২০২১-২২ অর্থবছরের বাজেটে জ্বালানি সাশ্রয়ী মোপেড মোটরসাইকেলের ব্যবহারে সবাইকে উৎসাহ দেবে সরকার।

বৃহস্পতিবার (৩ জুন) বিকালে সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন। বজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “দেশের মোটরসাইকেল উৎপাদন শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে এই শিল্পকে প্রসারের জন্য কিছু সংশোধন আনা হয়েছে। এছাড়াও মোপেড নামে জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেলের শুল্কহার হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। কারণ, মোপেড মোটরসাইকেল ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে মোপেড আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করেছি।

মোপেড হচ্ছে মোটরসাইকেলের তুলনায় নকশায় ছোট। এর ক্ষমতা ৫০ সিসির মধ্যে। 

তিনি আরও বলেন, “মহাসড়কে নসিমন, করিমন, আলমসাধু ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহন ব্যবহারে নিরুৎসাহিত করে মাইক্রোবাসকে গণপরিবহন হিসেবে ব্যবহারে উৎসাহী করা হচ্ছে। পরিবেশবান্ধব হওয়ায় হাইব্রিড গাড়ি শুল্কহার হ্রাস করার প্রস্তাব করা হয়েছে।”

পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের গাড়ি আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার কথাও বলেন অর্থমন্ত্রী।

এর আগে বিকেল ৩টায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

About

Popular Links