Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘নগরবাসীকে দ্রুততম সময়ে জলবদ্ধতা মুক্ত করতে পেরেছি’

শনিবার (৫ জুন) রাজধানীর মিরপুর-১০ এলাকায় রাড্ডা এমসিএইচ-এফপি সেন্টারে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলন

আপডেট : ০৫ জুন ২০২১, ০৫:৩৯ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, “কথায় না, আমি কাজে বিশ্বাসী। আর এ কারণেই গত ১ জুন রাজধানীতে রেকর্ড পরিমাণ (৮৫ মিলিমিটার) বৃষ্টিপাত হওয়ার পরেও দ্রুততম সময়ের মধ্যেই নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্ত করতে পেরেছি।”

শনিবার (৫ জুন) রাজধানীর মিরপুর-১০ এলাকায় রাড্ডা এমসিএইচ-এফপি সেন্টারে ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলন। 

মেয়র বলেন, “ঢাকার জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে আমরা স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন স্থানের খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম শুরু করা হয়েছে যা অব্যাহত থাকবে।”

এ সময় শিশুদের জন্য ভিটামিন “এ” অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে মেয়র বলেন, “ভিটামিন ‘এ’-এর অভাবে শিশুদেরর স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া ছাড়াও রাতকানা ও অন্ধত্বসহ চোখের নানা রোগ দেখা দেওয়া, শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, রক্তশূন্যতা দেখা দিতে পারে। এমনকি অনেক ক্ষেত্রেই ভিটামিন ‘এ’ এর অভাবে শিশুর মৃত্যুও হতে পারে।” 

৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত টানা দু’সপ্তাহ ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের আওতাধীন ৫৪টি ওয়ার্ডের এক হাজার ৯০৫টি কেন্দ্রে একযোগে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে।

ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল (১ লাখ আই ইউ) এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল (২ লাখ আই ইউ) খাওয়ানো হবে বলে জানান তিনি।

এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ১ জুন থেকে ১২ জুন এডিস মশা নিরোধন কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে আতিকুল জানান।

About

Popular Links