Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন আরও ১৬ বীরাঙ্গনা

শনিবার (১২ জুন) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ নিয়ে, দেশে মোট ৪১৬ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হলো

আপডেট : ১২ জুন ২০২১, ০৪:৪৩ পিএম

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্যাতনের শিকার আরও ১৬ জন বীরাঙ্গনাকে দিয়েছে মুক্তিযোদ্ধার স্বীকৃতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। 

শনিবার (১২ জুন) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।  এ নিয়ে, দেশে মোট ৪১৬ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হলো। 

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭৩তম সভার সিদ্ধান্ত মোতাবেক মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন তারা। এ স্বীকৃতির কারণে তারা মাসিক মুক্তিযোদ্ধার ভাতাসহ মুক্তিযোদ্ধাদের দেওয়া সমস্ত সরকারি সুবিধা পাবেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত নারীদের “বীরাঙ্গনা” উপাধি দেন। তার অধীনে এসব নারীদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়। তবে, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর এ কাজ থেমে যায়।

পরবর্তীতে ২০১৪ সালের ২৭ জানুয়ারি হাইকোর্টের একটি আদেশের পর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল।

About

Popular Links