Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিজের নামে পদ্মাসেতু চান না প্রধানমন্ত্রী

গত ২৯ সেপ্টেম্বর পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেছিলেন, সেতুর নামকরণ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে।

আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ০৮:১১ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজের নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাব নাকচ করে দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক রোগীকে দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, “জনমতের প্রতিফলন ঘটাতে আমরা পদ্মা সেতুর নাম দিতে চেয়েছিলাম ‘শেখ হাসিনা পদ্মা সেতু’। কিন্তু আজ বুধবার (০৪ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী উন্নয়ন মেলায় আমাকে বলে দিয়েছেন, সেতুর সঙ্গে তার নাম থাকবে না। তিনি শেখ হাসিনা নামটি কেটে দিয়েছেন।”

সেতুমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী তাকে বলেছেন, ‘এই পদ্মা সেতু নিয়ে আমার পরিবার অপমানিত হয়েছে, আমি নিজেও অপমানিত হয়েছি। বিশ্বব্যাংক আমাদের অনেক হেনস্তা করেছে। এখানে আমার পরিবারের কোনও নাম আমি যুক্ত করতে চাই না। এটা আমার চ্যালেঞ্জের সেতু। পদ্মা নদীর নামেই পদ্মা সেতুর নামকরণ হবে।”’

‘প্রধানমন্ত্রী বিশ্বব্যাংকের সহায়তা ছাড়াই নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের যে চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন তা বাস্তবায়ন করায় সংসদ সদস্য, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও সাংস্কৃতিক সংগঠকেরা তার নামে এই সেতুর নামকরণ করার দাবি জানিয়ে আসছিলেন। এজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেতুর নাম ‘শেখ হাসিনা পদ্মা সেতু’ করার প্রস্তাব করে এর সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।’

গত ২৯ সেপ্টেম্বর পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেছিলেন, সেতুর নামকরণ হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে।

আগামী ১৩ অক্টোবর প্রধানমন্ত্রীর পদ্মা রেল সেতুর কাজ উদ্বোধন করতে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সেদিন প্রধানমন্ত্রী পদ্মার চলমান কাজসহ মোট চারটি প্রকল্পের উদ্বোধন করবেন।

About

Popular Links