Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে প্রত্যন্ত অঞ্চলে টিকা পৌঁছে দিবে ড্রোন

সবার আগে তেলেঙ্গানা রাজ্যে ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, রাজস্থানের বিকানি অঞ্চল থেকে এই প্রকল্প শুরু হতে পারে

আপডেট : ১৩ জুন ২০২১, ০৩:৩১ পিএম

প্রত্যন্ত অঞ্চলে টিকাকরণ নিশ্চিত করতে এবার প্রযুক্তির দ্বারস্থ হচ্ছে ভারত। দেশের প্রত্যন্ত অঞ্চলের সবার কাছে টিকা পৌঁছে দিতে ড্রোন ব্যবহারের উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

এজন্য আগ্রহী সংস্থাগুলোর কাছে দরপত্রের আহবান জানানো হয়েছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।

টিকাকরণে গাফিলতি নিয়ে এমনিই দেশে-বিদেশে সমালোচনার মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। এমন পরিস্থিতিতে কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) পক্ষ থেকে জানানো হয়, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ করা সম্ভব। দ্রুত টিকাকরণ নিশ্চিত করতে এরপরই তৎপর হয় কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, টিকা কেনার দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারের ভর্তুকিপ্রাপ্ত সংস্থা এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড। গোটা বিষয়টির তদারকিতে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। শুক্রবার (১১ জুন) তাদের পক্ষ থেকেই দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

সবার আগে তেলেঙ্গানা রাজ্যে ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, রাজস্থানের বিকানি অঞ্চল থেকে এই প্রকল্প শুরু হতে পারে।

তবে তার জন্যে আইসিএমআরের বেঁধে দেওয়া কিছু শর্তও পূরণ করতে হবে। শর্তানুযায়ী, ড্রোনগুলিকে কমপক্ষে চার কেজি পর্যন্ত ওজন বহনের সক্ষম হতে হবে। মাটি থেকে উল্লম্বভাবে কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে সেগুলোকে। যে স্থান থেকে টিকা বোঝাই করে ড্রোনগুলিকে উড়ানো হবে, টিকা সরবরাহ করে আবার সেখানেই ফেরত আসতে হবে।

এছাড়া, জিপিএস এর মাধ্যমে গতিবিধি নির্ভুলভাবে নিয়ন্ত্রণ করে টিকাবহনকারী ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে অবতরণ করে তাও নিশ্চিত করতে বলা হয়েছে। 

About

Popular Links