Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিমানবন্দর থেকে কমলাপুর যাওয়া যাবে ২৪ মিনিটেই!

আগামী বছর মার্চে শুরু হওয়ার কথা রয়েছে দেশের প্রথম পাতাল রেলের কাজ 



আপডেট : ১৭ জুন ২০২১, ০৪:১৯ পিএম

বিমানবন্দর থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত  হবে দেশের প্রথম পাতাল রেলপথ। ২০২০ সালে এ পাতাল রেলের কাজ শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে পরিস্থিতিতে আগামী বছর মার্চের আগে এ প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। 

বৃহস্পতিবার (১৭ জুন) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিকি এমনটি জানিয়েছেন। 

এদিকে, ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ বা এমআরটি লাইন-১ প্রকল্পরটির আওতায় পাতাল রেলপথটি নির্মাণ হলে বিমানবন্দর থেকে কমলাপুরে যেতে সময় লাগবে মাত্র ২৪ মিনিট ৩০ সেকেন্ড। ১৯ দশমিক ৮৭ কিলোমিটার দৈর্ঘ্যের এই রেলপথে থাকবে ১২টি স্টেশন। এর একটি অংশ যাচ্ছে নতুন বাজার থেকে পূর্বাচলে। ১১ দশমিক ৩৬ কিলোমিটারের এই অংশটি হবে উড়াল। এখানে থাকবে সাতটি স্টেশন। মেট্রোরেলে নতুন বাজার থেকে পূর্বাচল যেতে সময় লাগবে ২০ মিনিট ৩৫ সেকেন্ড। এছাড়া, কমলাপুর থেকে পূর্বাচল যেতে ৪০ মিনিট সময় লাগবে।

বিমানবন্দর-কমলাপুর রুটে ঘণ্টায় ৯০ কিলোমিটার এবং নতুন বাজার-পূর্বাচল রুটে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলবে মেট্রোরেল।

বিমানবন্দর-কমলাপুর রুটে যাত্রীরা আড়াই মিনিট পরপরই ট্রেন পাবেন। নতুন বাজার-পূর্বাচল রুটে ট্রেন পাওয়া যাবে ৪ মিনিট ৩৫ সেকেন্ড পরপর। প্রতিটি ট্রেনে থাকবে আটটি করে কোচ। সেগুলোর যাত্রী ধারণ ক্ষমতা তিন হাজার আট জন। কোচগুলোয় প্রতিদিন প্রায় আট লাখ যাত্রী যাতায়াত করতে পারবেন। 

যুগান্তকারী এ প্রকল্পটিতে ব্যয় হচ্ছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। আশা করা যাচ্ছে, ২০২৬ সালের ডিসেম্বরে প্রকল্পটি শেষ হবে। কর্তৃপক্ষ জানায়, তারা আগামী বছরেই এই প্রকল্পটির কাজ শুরু করতে চায়।

About

Popular Links