Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিখোঁজ ইসলামি বক্তা ত্ব-হাকে পাওয়া গেছে

গত ১০ জুন আবু ত্ব-হা সহ চারজন নিখোঁজ হন

আপডেট : ১৮ জুন ২০২১, ০৩:১৬ পিএম

নিখোঁজ হবার ৮ দিন পর অবশেষে আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানকে পাওয়া গেছে। শুক্রবার (১৮ জুন) দুপুরে রংপুর নগরীর আবহাওয়া অফিস সংলগ্ন মাষ্টারপাড়া এলাকায় অবস্থিত তার শ্বশুরবাড়িতে তাকে পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ তাকে নগরীর সেন্ট্রাল রোডস্থ মহানগর ডিবি কার্যালয়ে নিয়ে যায়। 

বিকেল সোয়া ৪টায় বিষয়টি বিষয়টি নিশ্চিত করেন ডিবি পুলিশের উপ-কমিশনার (ক্রাইম) মারুফ হোসেন। তিনি জানান, “ত্ব-হা আদনান ও তার সঙ্গী আমির হোসেনকে তার কার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কীভাবে কোথায় এতদিন তিনি ছিলেন তা জানার জন্য কথা বলা হচ্ছে। সব কিছু জানার পর সাংবাদিকদের ব্রিফিং করা হবে বলে জানান তিনি।”

এর আগে শুক্রবার দুপুর আড়াইটার দিকে নিখোঁজ আবু ত্ব-হা মোহাম্মদ আদনান তার নিজের বাড়ি মহানগর ডিবি কার্যালয় সংলগ্ন সেন্ট্রাল রোডের বাসায় না এসে নগরীর মাষ্টারপাড়া এলাকায় শ্বশুরবাড়িতে আসেন। বিষয়টি জানতে পেরে ঢাকা ট্রিবিউনের এক প্রতিনিধিসহ কয়েকজন সাংবাদিক সেখানে গেলে নিখোঁজ আদনানের সাথে তার স্বজনরা কোন কথা বলতে দেয়নি। এমনকি তার মা আজেদা বেগমের কাছে জানতে চাইলে তিনিও কোন কথা বলতে রাজি হননি।


আরও পড়ুন - পুলিশ: আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা


এদিকে, খবর পেয়ে মেট্রোপলিটন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদের নেতৃত্বে এক দল পুলিশ ওই বাড়িতে যায়। তারা ত্ব-হাকে বাসা থেকে বের করে সরাসরি গাড়িতে তুলে বেলা সাড়ে তিনটার দিকে সরাসরি নগরীর সেন্ট্রাল রোডস্থ ডিবি কার্যালয়ে নিয়ে যায়। এখানে আনার পর কার্যালয়ের প্রধান ফটক বন্ধ করে দিয়ে পুলিশ অবস্থান নেয়। 

এ সময় আদনানের দুই বন্ধু সুমন ও রাহাত সেই প্রতিনিধির সাথে কথা বলার সময় পুলিশ এসে সাংবাদিকদের সাথে কোন কথা বলতে নিষেধ করে। তবে ত্ব-হার দুই বন্ধু সুমন ও রাহাত জানান আমরা খবর পেয়ে ডিবি অফিসে এসে তাকে দেখেছি। তার সাথে কথা বলার চেষ্টা করেছি কিন্তু পুলিশ আমাদের ডিবি অফিস থেকে বের করে দিয়েছে। তবে তাকে দেখে সুস্থ আছে বলে মনে হয়েছে।

এদিকে, ডিবি অফিসে আনার পর থেকে পুলিশের কোনো কর্মকর্তাই সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হয়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত বিকাল পৌনে ৫টা শতাধিক প্রিন্ট ইলেক্টনিক্স মিডিয়া ও অনলাইনের সাংবাদিকরা অবস্থান করছেন। কখন পুলিশ সার্বিক বিষয় নিয়ে ব্রিফিং করবে তাও জানানো হয়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, ৮ দিন নিখোঁজ থাকার পর কিভাবে রংপুরে শ্বশুরবাড়িতে এলেন তা জানার চেষ্টা চলছে, তবে তিনি কোন কথাই বলছেননা। শুধু বলেছেন বাড়িতে না গিয়ে শ্বশুরবাড়িতে এসেছি। এখন পর্যন্ত কোন কথাই বলছেন না বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

উল্লেখ্য, গত ১০ জুন বিকাল চারটার দিকে আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তার তিন সঙ্গীসহ রংপুর থেকে ভাড়া করা একটি গাড়িতে করে ঢাকার উদ্দেশে যাত্রা করে। তারপর সাভার থেকে তারা নিখোঁজ হন। স্বজনদের সাথে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নিখোঁজের সময় আবু ত্ব-হার সঙ্গে আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির ছিলেন। তারাও নিখোঁজ রয়েছেন। ওই রাত থেকে সকলের মোবাইল ফোন বন্ধ রয়েছে। নিখোঁজ হওয়ার পর রংপুর মহানগর কোতয়ালী থানায় আদনানের খোঁজ চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তার মা আজেদা বেগম।

About

Popular Links