Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মিয়ানমারে অস্ত্র বিক্রি নিষিদ্ধের আহ্বান জাতিসংঘের

অপরদিকে, রাশিয়া ও চীনসহ মোট ৩৬টি দেশ ভোটদানে বিরত ছিল

আপডেট : ১৯ জুন ২০২১, ০৫:৩০ পিএম

মিয়ানমারে এ বছরের রক্তক্ষয়ী অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় দেশটিতে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গত ফেব্রুয়ারি মাসে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করা সামরিক জান্তাকে নিন্দা জানিয়ে একটি প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। সেই সঙ্গে অং সান সু চি-সহ রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংসতা বন্ধের আহবান জানিয়েছে জাতিসংঘ।

মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্কোরানের বার্গেনারের বরাতে বিবিসি জানিয়েছে, “আইনগতভাবে জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব, মানা বাধ্যতামূলক না হলেও, রাজনৈতিকভাবে এটি গুরুত্বপূর্ণ।” বড় ধরনের গৃহযুদ্ধের সম্ভাবনা সেখানে বাস্তব হয়ে দেখা দিয়েছে বলেও জানান তিনি।'' তিনি বলেন, ''সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ কমে আসছে।''

এই প্রস্তাবের পক্ষে সাধারণ পরিষদের ১১৯টি দেশ সমর্থন জানিয়েছে। শুধুমাত্র বেলারুশ বিপক্ষে ভোট দিয়েছে। অপরদিকে, রাশিয়া ও চীনসহ মোট ৩৬টি দেশ ভোটদানে বিরত ছিল। 

ভোটদানে বিরত থাকার বিষয়টিকে মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা বলেই উল্লেখ করেছেন এর ভেতর কয়েকটি দেশ। তবে চার বছর আগে মিয়ানমারের এগারো লাখের বেশি রোহিঙ্গা মুসলমান জনগোষ্ঠীকে বিতাড়িত করার বিষয়ে কোন কথা বলা হয়নি, এমন অভিযোগ তুলেও অনেকে ভোটদানে বিরত ছিলেন।


About

Popular Links