Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

রামেকে কোভিডে একদিনে সর্বোচ্চ ১৮ মৃত্যু

এর আগে এ হাসপাতালে একদিনে সর্বোচ্চ মৃত্যু হয় গত ৪ জুন ও ২৩ জুন। ঐ দুদিনে মারা যান ১৬ জন

আপডেট : ২৪ জুন ২০২১, ১১:১৫ এএম

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত এটাই এই হাসপাতালে কোভিড ওয়ার্ডে সর্বোচ্চ মৃত্যু। 

মৃতদের মধ্যে ১০ জন পুরুষ ও ৮ জন নারী, যাদের আটজনের করোনাভাইরাস পজিটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে মারা যান।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ বিষয়ে নিশ্চিত করেন।

তিনি জানান, বুধবার (২৩ জুন) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (২৪ জুন) সকাল ৮টার মধ্যে বিভিন্ন সময়ে রাজশাহীর ১৩ জন, চাঁপাইনবাগঞ্জের একজন এবং নওগাঁর ৪ জন মারা যান। এদের মধ্যে আইসিইউতে মৃত্যু হয় চারজনের। 

মৃতদের মধ্যে ছয়জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সের চারজন।

এ নিয়ে চলতি মাসের গত ২৪ দিনে (১ জুন থেকে ২৪ জুন সকাল ৮টা পর্যন্ত) রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২৬০ জন। এর মধ্যে রাজশাহীর ১২১ জন ও চাঁপাইনবাবগঞ্জের ৯৩ জন। 

এর আগে এ হাসপাতালে একদিনে সর্বোচ্চ মৃত্যু হয় গত ৪ জুন ও ২৩ জুন। ঐ দুদিনে মারা যান ১৬ জন।

রামেক হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৩ জন। বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ৩৫৭ বেডের বিপরীতে মোট চিকিৎসাধীন রোগী আছেন ৪০৪ জন। বাকিদের মেঝে ও বারান্দায় অতিরিক্ত বেড তৈরি করে রাখার ব্যবস্থা করা হয়েছে। আইউসিইউতে ভর্তি আছেন ১৮ জন।

প্রসঙ্গত, টানা চারদিন কমার পর রাজশাহীতে আবারও বাড়ল কোভিড শনাক্তের হার। বুধবার রাতে প্রকাশিত রামেকের দুইটি ল্যাবে রাজশাহীর ৩৮০ নমুনা পরীক্ষা করে ১২৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়, যা আগের দিনের চেয়ে দশমিক ৯০ শতাংশ বেশি।

শামীম ইয়াজদানী আরও জানান, বুধবার রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পৃথক ল্যাবে ৬৫৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনাভাইরাস পজিটিভ এসেছে ১৮৮ জনের।

রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ৯১ নমুনা পরীক্ষা করে ৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। আর নওগাঁর ১৮৩ নমুনার মধ্যে পজিটিভ এসেছে ৫০ জনের।

উল্লেখ্য, গত ঈদের পর থেকে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় গত ১১ জুন থেকে রাজশাহী শহরে সাত দিনের লকডাউন ঘোষণা করা হয়। পরে তা আরও সাতদিন বাড়ানো হয়। যা শেষ হওয়ার কথা ছিল আজ বৃহস্পতিবার (২৪ জুন) রাত ১২টায়। কিন্তু সংক্রমণ ও মৃত্যু না কমায় লকডাউন আরও সাতদিন বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। বুধবার বিকেলে জেলা প্রশাসক আব্দুল জলিল সংবাদ সম্মেলন করে লকডাউন বাড়ানোর ঘোষণা দেন।

About

Popular Links