Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: রাজশাহী মেডিকেলে চলতি মাসে ৩৫২ জনের মৃত্যু

গত ২৪ ঘন্টায় হাসপাতালটিতে মারা গেছেন আরও ১২ জন

আপডেট : ৩০ জুন ২০২১, ১২:০৩ পিএম

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে চলতি জুন মাসে মৃত্যুর সব রেকর্ড ভেঙ্গেছে। গত ২৪ ঘন্টায় হাসপাতালটি মারা গেছেন আরও ১২ জন। এ নিয়ে জুন মাসে হাসপাতালটি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৩৫২ জন। 

চলতি মাসে সবচেয়ে বেশি মৃত্যু হয় ২৯ জুন ২৫ জন। সবচেয়ে কম মারা গেছে ১২ জুন চারজন।

রামেক হাসপাতালের তথ্যমতে, জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যাওয়া ৩৫২ জনের মধ্যে রাজশাহীর ১৬৭ জন ও চাঁপাইনবাবগঞ্জের ১১৫ জন।বাকি ৭০ জন অন্যান্য জেলার। এর মধ্যে ১৭১ জন করোনা পজিটিভ ছিলেন, উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ১৮১ জন। 

গত ২৪ ঘন্টায় মারা যাওয় ১২ জনের পাঁচজনের করোনা পজিটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪  ঘণ্টায়  হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩ জন। বুধবার (৩০ জুন) সকাল ৮টা পর্যন্ত ৪০৫ বেডের বিপরীতে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৬০ জন। অতিরিক্ত রোগীদের মেঝে ও বারান্দায় রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে মঙ্গলবার রাতে দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৩৯৩ নমুনা পরীক্ষা করে ১২৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে ৪ দশমিক ৮৬ শতাংশ কমে করোনা শনাক্তের হার ৩২ দশমিক ০৬ শতাংশ।

এর আগের দিন সোমবার ছিল ৩৬ দশমিক ৯২ শতাংশ। এছাড়াও গত রবিবার ২৭ দশমিক ৮৪ শতাংশ, শনিবার ২৯ দশমিক ০৮ শতাংশ এবং শুক্রবার ৩৪ দশমিক ৫০ শতাংশ ছিল করোনা শনাক্তের হার।

ল্যাব সূত্র জানায়, মঙ্গলবার রাজশাহী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পৃথক দুইটি ল্যাবে তিন জেলার ৬৪৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ২৪৮ জনের। রাজশাহী জেলা ছাড়াও অপর দুই জেলার মধ্যে চাঁপাইনবাগঞ্জের ৪টি নমুনার মধ্যে দুইটি পজিটিভ এসেছে। আর নওগাঁর ২৪৬ নমুনার মধ্যে ১২০ জনের করোনাভাইরাস পাওয়া যায়। নওগাঁয় শনাক্তের হার ৪৮ দশমিক ৭৮ শতাংশ।

উল্লেখ্য, ঈদের পর থেকে রাজশাহীতে করোনার সংক্রমণ বাড়তে থাকে। শনাক্তের হার ৬০ শতাংশের উপরে উঠলে গত ১১ জুন সিটি করপোরেশন এলাকায় এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে প্রশাসন। পরে সেটি দুই দফা বাড়িয়ে আজ ৩০ জুন মধ্য রাত পর্যন্ত করা হয়।

 

About

Popular Links