Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে বিশেষভাবে ক্ষমতাসম্পন্ন ব্যক্তির সংখ্যা ১৫ লাখ ৯৩ হাজার ৭০

১৯ হাজার জন রোহিঙ্গা নারী ও শিশুকে মনো-সামাজিক কাউন্সিলিং দেওয়া হয়েছে।

আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ১০:২৮ পিএম

প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্স অনুযায়ী বাংলাদেশে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ৯৩ হাজার ৭০ জন বিশেষভাবে ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৪ লাখ ৩৩ হাজার জন দেশের ঘূর্ণিঝড়প্রবণ ১৯টি জেলা থেকে।

সচিবালয়ে রোববার প্রতিবন্ধিতা বান্ধব  দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্ক ফোর্সের তৃতীয় সভায় এই তথ্য তুলে ধরা হয় বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় জানানো হয়, বিশেষভাবে ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের লিঙ্গ, বয়স, পেশা ও শ্রেণিভিত্তিক উপাত্ত সংগ্রহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এ পর্যন্ত ১৯ হাজার জন রোহিঙ্গা নারী ও শিশুকে মনো-সামাজিক কাউন্সিলিং দেওয়া হয়েছে বলেও সভায় জানানো হয়।

সভায় আরও জানানো হয়, এ পর্যন্ত তিন হাজার ১০৫ জন কর্মকর্তা ও শিক্ষককে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যারা প্রান্তিক পর্যায়ে প্রশিক্ষণ দেবেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে ‘অ্যাডভোকেসি গ্রুপ অন ডিজ্যাবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট’ এর ফোকাল পয়েন্ট সায়মা হোসেন পুতুল এই সভায় উপস্থিত ছিলেন। এ সময় সায়মা হোসেন বিশেষভাবে ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ দিতে প্রশিক্ষক ও প্রশিক্ষণের সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

এ সংক্রান্ত প্রশিক্ষণ মডিউলটি হালনাগাদ করার বিষয়েও গুরুত্বারোপ করেন তিনি।

সভায় গত মে মাসে অনুষ্ঠিত প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন নিয়ে বিস্তারিত আলোচনাও হয়। 

About

Popular Links