Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বরিশালে স্বেচ্ছাসেবক দিয়ে চলছে কোভিডের নমুনা সংগ্রহ!

এসব স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে এসেছে হয়রানি ও অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ

আপডেট : ০৪ জুলাই ২০২১, ০৫:৩৪ পিএম

বরিশালের একমাত্র করোনাভাইরাস চিকিৎকেন্দ্র বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রয়োজনের তুলনায় কম সংখ্যক টেকনোলজিস্ট ও জনবল থাকায় স্বেচ্ছাসেবক দিয়ে সংগ্রহ করা হচ্ছে কোভিড-১৯-এর নমুনা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণের হার বৃদ্ধির সাথে সাথে বেড়েছে রোগীর সংখ্যা। একই সাথে বেড়েছে জনবল ও চিকিৎসা সরঞ্জামের সংকট। আছে চিকিৎসক ও কর্মী সংকটও।

তবে এসব স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে এসেছে হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনদের হয়রানি করে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযাগ। 

হাসপাতালের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদব কুমার দাস জানান, শনিবার (৩ জুলাই) একদিনে বরিশাল বিভাগে নতুন করে ৩৪৩ জন কোভিড আক্রান্ত হয়েছেন। যেখানে আগের দিনেও আক্রান্তের সংখ্যা ছিল ১৬০ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৭ জনে। এদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ হাজার ১৮১ জন।

অন্যদিকে, গত ২৪ ঘন্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড আইসোলেশন ওয়ার্ডে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুই জন এবং ঝালকাঠিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। ফলে বরিশাল বিভাগে মৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩১৫ জনে। 

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের সরকারি হাসপাতালগুলোতে ১ হাজার ৯৮ জন চিকিৎসক পদ থাকলেও তার অর্ধেকই বর্তমানে শূণ্য রয়েছে। 

এছাড়া বরিশাল ও ভোলায় দু’টি আরটি-পিসিআর ল্যাব থাকলও প্রায় প্রতিদিনই ধারণ ক্ষমতার বেশি নমুনা সংগ্রহ হওয়ায় ঢাকায় পাঠাতে হচ্ছে অতিরিক্ত নমুনা। ফলে বিলম্ব হচ্ছে ফলাফল দিতে।

About

Popular Links