Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক হচ্ছেন শামেরান আবেদ

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদের ছেলে শামেরান আবেদ বিকাশের চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন

আপডেট : ০৭ জুলাই ২০২১, ০৩:৫৬ পিএম

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নতুন নির্বাহী পরিচালক পদে শামেরান আবেদকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১ আগস্ট এই দায়িত্ব গ্রহণ করবেন তিনি। সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক মুহাম্মাদ মুসার স্থালাভিষিক্ত হবেন শামেরান আবেদ। 

ব্র্যাক ইন্টারন্যাশনাল এশিয়া ও আফ্রিকার দশটি দেশে কার্যক্রম পরিচালনা করে। নির্বাহী পরিচালক হিসেবে তিনি এর কর্মকৌশল এবং সাংগঠনিক উন্নয়নের তদারকি ও নির্দেশনা দেবেন।

শামেরান যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেছেন ।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদের ছেলে শামেরান আবেদ বিকাশের চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন।

২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশ এবং ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দেন শামেরান আবেদ। ব্র্যাকের ক্ষুদ্রঋণ এবং অতি-দরিদ্র কর্মসূচিকে বিশ্বব্যাপী প্রসারে তিনি সহায়ক ভূমিকা পালন করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ব্র্যাক ইন্টারন্যাশনাল সুপারভাইজারি বোর্ডের চেয়ারপারসন আইরিন খান বলেন, “আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে উদ্ভাবন এবং ইতিবাচক রূপান্তরের মাধ্যমে ব্র্যাক ইন্টারন্যাশনাল পরিচালনার জন্য শামেরানই সঠিক ব্যক্তি। তার অভিজ্ঞতা এবং যথাযথ কৌশল ও সহযোগিতামূলক দক্ষতা দারিদ্র্য বিমোচন ও দরিদ্রদের ক্ষমতায়নের জন্য ব্র্যাককে একটি বৈশ্বিক শক্তি হিসাবে গড়ে তুলবে। এটা আমাদের প্রয়াত প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের ভিশন অর্জনের জন্য নিজেদের লক্ষ্য-উদ্দেশ্যকে আরও সুবিন্যস্ত ও সুসংহত করবে।”

নতুন এই দায়িত্ব প্রসঙ্গে শামেরান আবেদ বলেন, “চলমান মহামারীর অভূতপূর্ব চ্যালেঞ্জ আমাদের স্মরণ  করিয়ে দিচ্ছে যে বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে দারিদ্র্য থেকে বের করে আনতে তাদের জন্য সহনশীল ও টেকসই পথ তৈরি করা এখন সবচেয়ে  জরুরি। সংগঠন হিসাবে ব্র্যাক সত্যিই একটি অনন্য অবস্থান রাখে। প্রায় ৫০ বছর ধরে আমরা অঙ্গীকার ও নিষ্ঠার সঙ্গে জনসমষ্টির নেতৃত্বাধীন কার্যকর সমাধান তৈরি ও   বাসস্তবায়ন করে আসছি। এই সন্ধিক্ষণে ব্র্যাক ইন্টারন্যাশনালের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি।”

About

Popular Links