Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

অক্সিজেনের অভাবে আইসিইউতে দশ মিনিটে ৪ রোগীর মৃত্যু

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে (বিএসএমএমসি) করোনা ডেডিকেটেড ইউনিটের আইসিইউতে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটায় ৪ জন রোগীর মৃত্যু হয়েছে

আপডেট : ০৯ জুলাই ২০২১, ০১:৪৫ পিএম

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে (বিএসএমএমসি) করোনা ডেডিকেটেড ইউনিটের আইসিইউতে অক্সিজেনের অভাবে ৪ জন রোগীর মৃত্যু হয়েছে। সেন্ট্রাল অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটায় এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে। মাত্র দশ মিনিটের মধ্যে এসব রোগী অক্সিজেনের অভাবে একে একে মৃত্যুর কোলে ঢলে পড়ে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত মৃতদের নাম পরিচয় জানা যায়নি।

হাসপাতালের আইসিইউ এর একজন প্রত্যক্ষদর্শী জানান, তার বৃদ্ধা মা ওই হাসপাতালের আইসিইউতে ভর্তি। আজ শুক্রবার সকাল ১০টার দিকে আকস্মিকভাবে কর্তব্যরত চিকিৎসক তাকে জরুরি ভিত্তিতে অক্সিজেনের সিলিন্ডারের ব্যবস্থা করতে বলেন। এসময় অক্সিজেন সরবরাহে বিঘ্ন হওয়ায় কিছু রোগী মারা যাবে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, এর দশ মিনিটের মধ্যেই চারজন রোগী মারা যান। বিষয়টি খুবই মর্মান্তিক।

ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালের আইসিইউ বিভাগের ইনচার্জ ডা. অনন্ত কুমার বিশ্বাস বলেন, ”হাসপাতালের অক্সিজেন সরবরাহ ব্যবস্থায় অক্সিজেন কমে গেলে নতুন করে অক্সিজেন ঢোকাতে হয়। এজন্য কিছু সময় নেয়।”

তিনি বলেন, “নতুন করে অক্সিজেন প্রবেশের সময় অক্সিজেনের চাপ বেড়ে যেতে পারে এজন্য কমিয়ে নেয়া হয়। একারণে ওই সময়ে অক্সিজেনের অভাবে এ দুর্ঘটনা ঘটেছে।”

এদিকে, করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেনের অভাবে ৪ জনের মৃত্যুর খবরে সেখানে সাধারণ রোগী ও কর্তব্যরত চিকিৎসকদের মাছে তোলপাড় সৃষ্টি হয়েছে। ফরিদপুরের এই করোনা ডেডিকেটেড হাসপাতালে আইসিইউ শয্যা রয়েছে ১৬টি। সবকটিই চালু রয়েছে বলে সংশ্লিষ্টদের দাবি।

About

Popular Links