Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাতালের বয়লার বিস্ফোরণে শ্রমিক দগ্ধ

এসব চাতালের বয়লারে তাপ পরিমাপের ব্যবস্থা নেই। তাই পানির তাপমাত্রা বাইরে থেকে বোঝা যায় না

আপডেট : ১১ জুলাই ২০২১, ০৭:৪৯ পিএম

বগুড়ার দুপচাঁচিয়ার তালোড়ায় রবিবার (১১ জুলাই) সকালে একটি চাতালের বয়লার (চুল্লি) বিস্ফোরণে লালন হোসেন (৪৫) নামের এক শ্রমিকের শরীর ঝলসে গেছে। এ সময়ে পাশের একটি গোয়ালঘর ক্ষতিগ্রস্ত ও গরু আহত হয়।

দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আলী এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সূত্র ও পুলিশ জানা যায়, দুপচাঁচিয়া উপজেলার তালোড়া পৌর এলাকার স্বর্গপুরে তালোড়া-কুন্দুগ্রাম সড়কের পাশে সাইফুল ইসলামের মেসার্স সিদ্দিকুর রাইস মিল আছে। রবিবার সকালে দুবড়া এলাকার মৃত তফিজ উদ্দিন প্রামানিকের ছেলে লালন হোসেনসহ তিন জন শ্রমিক ধান সিদ্ধ করছিলেন। হঠাৎ বিকট শব্দে ড্রামের বয়লার বিস্ফোরিত হয়। এতে কাছে থাকা শ্রমিক লালন গরম পানি ও ইটের আঘাতে গুরুতর আহত হন। বয়লারের টুকরোর আঘাতে পাশেই মোসলেম উদ্দিন নামে এক ব্যক্তির গোয়াল ঘর ক্ষতিগ্রস্ত এবং একটি গরু আহত হয়েছে।

আহত লালনকে উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি ক্লিনিকে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে পরে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। খবর পেয়ে দুপচাঁচিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

স্থানীয়রা জানান, এসব চাতালের বয়লারে তাপ পরিমাপের ব্যবস্থা নেই। তাই পানির তাপমাত্রা বাইরে থেকে বোঝা যায়না। সময়মত গরম পানির বাতাস (বাস্প) বের না করে দিলে এমন দুর্ঘটনা ঘটে। 

চাতাল মালিক সাইফুল ইসলাম জানান, ঘটনার সময় তিনি বাইরে ছিলেন। আহত শ্রমিকের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে। 

দুপচাঁচিয়া থানা ওসি হাসান আলী জানান, বিস্ফোরণের ঘটনা নিয়ে তদন্ত চলছে। এতে চাতাল মালিকের গাফিলতি পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

About

Popular Links