Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেয়াদ উত্তীর্ণ উপকরণে চলছিল কোভিড পরীক্ষা!

জুন মাসেই মেয়াদ শেষ হয়ে গেছে, এমন লিকুইড টিউবে নমুনা নেওয়া হচ্ছিল হাসপাতালটিতে

আপডেট : ১৫ জুলাই ২০২১, ০৬:১৪ পিএম

করোনাভাইরাসের পরীক্ষায় মেয়াদ উত্তীর্ণ লিকুইড টিউব ব্যবহারের অভিযোগ উঠেছে পাবনার সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করতে গিয়ে মেয়াদ উত্তীর্ণ উপকরণ ব্যবহারের বিষয়টি বুঝতে পারেন এক ব্যক্তি।

ভুক্তভোগী ওই ব্যক্তি জানান, জুন মাসে মেয়াদ শেষ হয়ে গেছে এমন একটি লিকুইড টিউবে তার নমুনা সংগ্রহ করা হয়। নমুনা দেওয়ার সময় তিনি মেয়াদ উত্তীর্ণ টিউব কেন ব্যবহার করা হচ্ছে তা জানতে চান। এ সময় দায়িত্বরত ব্যক্তিরা বিষয়টির জন্য তাকে ঊর্ধ্বতন ব্যক্তিদের “কমপ্লেন” করতে বলেন। পরে গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি অবহিত করেন ভুক্তভোগী ওই ব্যক্তি।

এ বিষয়ে পাবনার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী জানান, সদর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা কোভিডে আক্রান্ত হওয়ায় অন্য লোক দিয়ে নমুনা সংগ্রহের কাজ করানো হচ্ছে। এর মধ্যে মেয়াদ উত্তীর্ণ হওয়া ১৯ টি টেস্ট টিউব ছিল। পরবর্তীতে নতুন লিকুইড টিউব দিয়ে নমুনা সংগ্রহের কাজ করা হয়েছে। মেয়াদ উত্তীর্ণ টিউবে সংগৃহীত নমুনায় সঠিক ফলাফল নাও আসতে পারে। যাদের ক্ষেত্রে এরকমটা হয়েছে তাদের থেকে পুনরায় নমুনা নেওয়া হবে। 

পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, খবর পাওয়ার সাথে তাৎক্ষনিকভাবে ব্যবস্থা নেওয়া হয়েছে। পরবর্তীতে ২০২১০৬ এর পরবর্তে মেয়াদ ওয়ালা লিকুইড টিউব দিয়ে বর্তমানে নমুনা সংগ্রহের কাজ শুরু করা হয়েছে।

About

Popular Links