Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

টিকা নিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের লাগবে ইউনিক আইডি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে ইউনিক পরিচিতি (আইডি) নম্বর তৈরির নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি

আপডেট : ১৫ জুলাই ২০২১, ১০:১৭ পিএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে ইউনিক পরিচিতি (আইডি) নম্বর তৈরির নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিগগিরই এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা প্রদান করা হবে।

সম্প্রতি ইউজিসি'র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গ্রহন করা হয়।

সভায় জাতীয় পরিচয়পত্র নেই এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনতে ইতোমধ্যে ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। এছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে সকল কার্যক্রম পরিচালনা করতে হবে বলেও সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, গুণগত উচ্চশিক্ষা প্রসারে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে ডাটাবেজ তৈরির প্রয়োজন। জরুরীভিত্তিতে শিক্ষার্থীদেরকে টিকা দেয়া না হলে দ্রুততম সময়ে শিক্ষা কার্যক্রম চালু করা অনিশ্চিত হয়ে পড়বে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি (আইডি) নম্বর শুধু করোনাভাইরাসের টিকা দেয়ার জন্য নয়, এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায়ও ভূমিকা রাখবে।


About

Popular Links