Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিমন্ত্রী হিসেবে ড. শামসুল আলমের শপথ গ্রহণ

তার শপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা দাঁড়ালো ২০ জনে। সংসদ সদস্য না হওয়ায় তিনি মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন টেকনোক্র্যাট হিসেবে

আপডেট : ১৮ জুলাই ২০২১, ১০:৪৬ পিএম

পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

রবিবার (১৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান। শপথগ্রহণের অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর শামসুল আলম পৃথকভাবে গোপনীয়তার শপথও নেন। সীমিত পরিসরে আয়োজিত এ শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট মন্ত্রীবর্গ। তবে অনুপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শামসুল আলমশপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা দাঁড়ালো ২০ জনে। সংসদ সদস্য না হওয়ায় তিনি মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন টেকনোক্র্যাট হিসেবে।

শামসুল আলম দীর্ঘ ১২ বছর ধরে জিইডিতে চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়। পেশাগত জীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার পর প্রেষণে ছুটিতে যান। কর্মজীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, জার্মানির হামবোল্ট বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামের ঘেন্ট বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসের ভাগিনিঙ্গেন বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট ইকোনমিকস স্কুলে শিক্ষকতায় যুক্ত ছিলেন। ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন।

এছাড়া, ড. শামসুল আলম আলম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় ২০০২ সালের মার্চ থেকে ২০০৫ সালের ডিসেম্বর পর্যন্ত পূর্ণকালীন চাকরিরত ছিলেন। ইউএনডিপি বাংলাদেশে ১৪ মাস সিনিয়র স্কেলে পূর্ণকালীন জাতীয় কনসালটেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

উলেখ্য, অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য গত বছর বাংলাদেশ সরকার শামসুল আলমকে একুশে পদক প্রদান করে। এর আগে ২০১৮ সালে সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর ইকোনমিক মডিউলিং তাকে "ইকোনমিক অব ইনফ্লুয়েন্স অ্যাওয়ার্ড" দিয়ে ভূষিত করে।

About

Popular Links