Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড : রংপুরে আক্রান্ত কমলেও বেড়েছে মৃত্যু

গত ২৪ ঘণ্টায় বিভাগের ৮ জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিন নারীসহ ২১ জনের মৃত্যু হয়েছে

আপডেট : ২১ জুলাই ২০২১, ০৬:০৩ পিএম

রংপুর বিভাগে করোনাভাইরাস সংক্রমণের হার কমলেও, কমেনি মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিভাগের ৮ জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিন নারীসহ ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ২১ দিনে বিভাগে ৩০ জন নারীসহ ৩১৩ জনের মৃত্যু হল। একই সময়ে এক হাজার ৭০২ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৪২১ জনের।

বুধবার (২১ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. জাকিরুল ইসলাম।

এদিকে, রংপুর বিভাগের করোনা ডেডিকেটেড দু’টি হাসপাতালের ২৬ টি আইসিইউ বেডের একটিও বর্তমানে খালি নেই। এমনকি রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে ১০ টি আইসিইউ বেডের দু’টিতেই নেই ভেন্টিলেটর ব্যবস্থা। ফলে আইসিইউ বেডের সংখ্যা ১০ টি হলেও প্রকৃতপক্ষে সচল বেড রয়েছে ৮ টি। আর এই ৮ টি বেডের বিপরীতে ভর্তি আছে ৯ জন রোগী।

একই অবস্থা দিনাজপুর করোনা ডেডিকেটেড হাসপাতালের। সেখানে ১৬ টি বেডের একটিও খালি নেই। রংপুরের করোনা হাসপাতালে ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ১৩১ টি বেডের বিপরীতে রোগী আছে ১৩৮ জন এবং দিনাজপুরে রোগী ভর্তি আছে ১৮৩ জন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সরদার অফিসের আফসার আলী জানান, বুধবার (২১ জুলাই) দুপুর পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচ জন মারা গেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও পাঁচ জন।

বুধবার দিনাজপুরে সর্বোচ্চ ১৯০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে রংপুর বিভাগে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৮৪১ জনে এবং আক্রান্তের হার বেড়ে ২৪  দশমিক ৭৪ শতাংশে দাঁড়িয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, বিভাগের আট জেলায় করোনাভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষ করে দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট ও কুড়িগ্রামে রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে।

এ পর্যন্ত রংপুর বিভাগে এক লাখ ৯৬ হাজার ৪৩২ জনের নমুনা পরীক্ষা করে ৩৮ হাজার ৪১৬ জনের আক্রান্তের বিষয় জানা গেছে। আর সুস্থ হয়েছেন ২৮ হাজার ৪৪৮  জন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. জাকিরুল ইসলাম বলেন, "স্বাস্থ্যবিধি না মানায় এবং মাস্ক পরিধান না করায় প্রতিদিন সীমান্তবর্তী জেলা দিনাজপুর, ঠাকুরগাঁও ও লালমনিরহাট এবং বিভাগীয় শহর রংপুরে করোনাভাইরাস সংক্রমণের হার আশাঙ্কাজনকভাবে বাড়ছে।"


About

Popular Links