Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেল্টা ভ্যারিয়েন্টে ফাইজার টিকার কার্যকারিতা কমেছে, দাবি ইসরায়েলের

৬ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত সময়কালে টিকার কার্যকারিতা হার ৬৪%, এর আগে ২ মে থেকে ৫ জুনের মধ্যে টিকার কার্যকারিতা পরিমাপ করে পাওয়া যায় ৯৪.৩%

আপডেট : ২৩ জুলাই ২০২১, ০৩:৫২ পিএম

মরণঘাতী করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী।  ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারের মধ্যে ফাইজার টিকার কার্যকারিতা ৩৯ শতাংশ কমেছে বলে জানিয়েছে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় ।

বৃহস্পতিবার (২২ জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানায়।

২০ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত হিসাব দেখিয়ে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশটিতে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টটি সংক্রমণ বাড়ার পাশাপাশি টিকার কার্যকারিতা হ্রাসও লক্ষ্য করা গেছে।

৬ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত সময়কালে টিকার কার্যকারিতা হার ৬৪ শতাংশ। এর আগে ২ মে থেকে ৫ ই জুনের মধ্যে টিকার কার্যকারিতা পরিমাপ করে পাওয়া গিয়েছিল ৯৪ দশমিক ৩ শতাংশ।

তবে ইসরায়েলে করোনাভাইরাস প্রতিরোধে টিকার কার্যকারিতা বর্তমানে ৯১ দশমিক ৪ শতাংশ  এবং করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোধে টিকার কার্যকারিতা ৮৮ শতাংশ হিসাবে ধরা হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের ২০ ডিসেম্বর ইসরায়েলে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর ৫৭ লাখ ৫০ হাজার মানুষ টিকার প্রথম ডোজ গ্রহণ করেছে, যা কিনা দেশের মোট জনসংখ্যার ৬১ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে, ৫২ লাখ ৮০ হাজার মানুষ টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে।  

About

Popular Links