Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাসপোর্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবনমন

২০১৮ সালের পাসপোর্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০০ নম্বরে যা সর্বনিম্ন অবস্থান থেকে মাত্র ৫ ধাপ উপরে

আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ০৯:১৭ পিএম

বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট ইনডেক্সে এসব তথ্য প্রকাশ পেয়েছে।

ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ক্ষমতা এবং ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) উপাত্তের ভিত্তিতে উপর ভিত্তি করে এই র‍্যাংকিং করা হয়। 

২০১৮ সালের পাসপোর্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০০ নম্বরে যা সর্বনিম্ন অবস্থান থেকে মাত্র ৫ ধাপ উপরে। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বর্তমানে ৪১টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়। এই তালিকায় বাংলাদেশের সাথে একই স্থানে অবস্থান করছে করছে লেবানন, ইরান ও কসোভো।

অন্যদিকে, র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে এশিয়ার দেশ জাপান। জাপানের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে  বিনা ভিসায় ভ্রমণ করা যায়। ২য় স্থানে আছে সিঙ্গাপুর। ভিসা ছাড়াই ১৮৯টি দেশে ভ্রমণের সুযোগ রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টে। এরপর র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফ্রান্স, জার্মানি, দক্ষিণ কোরিয়া যাদের পাসপোর্টধারী নাগরিকরা ভিসা ছাড়াই ১৮৮টি দেশে ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। অন্যদিকে তালিকার শেষে ১০৫ নম্বরে রয়েছে ইরাক ও আফগানিস্তান। 

উল্লেখ্য, গতবছর বাংলাদেশ এই তালিকার ৯৫তম অবস্থানে ছিল। তখন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৩৮টি দেশে বিনা ভিসায় ভ্রমণের সুযোগ ছিল।

সূত্র: বিডি নিউজ।

About

Popular Links