Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা করছে ইউজিসি

অক্টোবরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরুর আগেই  ভর্তিচ্ছুক শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে

আপডেট : ২৭ জুলাই ২০২১, ০৭:০৪ পিএম

বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক এবং শিক্ষার্থীর করোনাভাইরাসের টিকা নিশ্চিত হবার পর সেপ্টেম্বরে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার পরিকল্পনা করছে ইউজিসি। এছাড়া অক্টোবরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরুর আগেই  ভর্তিচ্ছুক শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সূত্র থেকে এই তথ্য জানা গেছে বলে এক প্রতিবেদনে উল্লেখ্য করেছে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।

ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র বলেন, “বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু করার আগে অবশ্যই টিকা দিতে হবে। দেশে ভ্যাকসিন সহজলভ্য হওয়ায় আমরা সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় পুনরায় খোলার পরিকল্পনা করছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত সাড়া দিলে তা সম্ভব হবে।”

সম্প্রতি ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং স্নাতক পর্যায়ের সরকারি কলেজগুলোকে টিকাদানের জন্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, চলতি মাসে সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও হোস্টেলে থাকা শিক্ষার্থী এবং বিদেশে উচ্চশিক্ষা নিতে যাওয়া শিক্ষার্থীদের টিকাদান শুরু হয়ে গেছে। আবাসিক শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম সমাপ্ত হলেই সরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলবে। শুরুতে, শেষ বর্ষের স্নাতকোত্তর ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের হলে থাকতে দেওয়া হবে। পরবর্তীতে, অন্যান্য অনাবাসিক শিক্ষার্থীদের ক্যাম্পাসে আসা উন্মুক্ত করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক জানান, কর্তৃপক্ষ শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে কাজ করছে। স্নাতক পর্যায়ে কলেজ শিক্ষার্থীদের টিকাদান নিয়েও ভাবছে তারা।

উল্লেখ্য, বর্তমানে দেশের ১৫০টির বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৪০ লাখ স্নাতক পর্যায়ের এবং স্নাতকোত্তর শিক্ষার্থী রয়েছেন। আরও ১৫ লাখ নতুন শিক্ষার্থী ভর্তির জন্য অপেক্ষা করছেন।

About

Popular Links