Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

সীমিত আকারে অনুমোদন পেল ‘অক্সিজেট’

প্রাথমিকভাবে বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীর উদ্ভাবিত এ যন্ত্রটি ২০০ ইউনিট উৎপাদন করে তা ব্যবহার করা যাবে

আপডেট : ৩০ জুলাই ২০২১, ১০:১৯ পিএম

 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একদল শিক্ষক-শিক্ষার্থীর উদ্ভাবিত ‘অক্সিজেট’ নামক যন্ত্রটির উৎপাদন ও ব্যবহারের জন্য “সীমিত” অনুমোদন দিয়েছে সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ)।

বৃহস্পতিবার (২৯ জুলাই) ডিজিডিএর উপ-পরিচালক মো. সালাউদ্দিনের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, প্রাথমিকভাবে বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীর উদ্ভাবিত এ যন্ত্রটি ২০০ ইউনিট উৎপাদন করে তা ব্যবহার করা যাবে। ফলাফল পর্যবেক্ষণ করে বড় আকারে উৎপাদন ও ব্যবহারের অনুমোদন দেওয়া হতে পারে।

যন্ত্রটির উদ্ভাবকদের মতে, তীব্র শ্বাসকষ্টের রোগীদের হাসপাতালের সাধারণ বেডে রেখেই উচ্চমাত্রায় অক্সিজেন-সহায়তা দেওয়া যাবে এর মাধ্যমে। 

মো. সালাউদ্দিন জানান, সুনিয়ন্ত্রিতভাবে জরুরি ব্যবহারের জন্য স্বল্পসংখ্যক অক্সিজেটের (২০০ ইউনিট) সীমিত অনুমোদন দেওয়া হয়েছে। এটি ট্রায়ালের অংশ। অক্সিজেটের পোস্ট–মার্কেটিং ভিজিল্যান্স (বিপণন-পরবর্তী সতর্কতা) করতে হবে। এতে রোগীর উপকার হচ্ছে কি না, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না কিংবা কোনো ঝুঁকি তৈরি হচ্ছে কি না, যন্ত্রটি আরও উন্নত করা যায় কি না, তা সবকিছু পর্যবেক্ষণ করে বড় আকারে যন্ত্রটির অনুমোদন দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

সাধারণত হাসপাতালের বেডে রোগীদের প্রতি মিনিটে সর্বোচ্চ ১৫ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া যায়। এক্ষেত্রে অক্সিজেটের মাধ্যমে বেডে রেখেই সাধারণ রোগীকে ৬০ লিটার পর্যন্ত উচ্চমাত্রার অক্সিজেন দেওয়া যায়। এর ব্যবহারের ফলে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা এবং আইসিইউ ব্যবহারের ওপর নির্ভরতা কিছুটা কমতে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

About

Popular Links