Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড হাসপাতালে শয্যা বাড়াতে হাইকোর্টে রিট

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের পক্ষ থেকে এ রিট আবেদন জমা দেওয়া হয়েছে

আপডেট : ০১ আগস্ট ২০২১, ০৬:৫৫ পিএম

দেশজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে সার্বিক পরিস্থিতির অবনতি হওয়ায় প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট দায়ের করা হয়েছে।

রবিবার (১ আগস্ট) মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষ থেকে এ রিট আবেদন জমা দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না, সৈয়দা নাসরীন ও শাহীনুজ্জামান আদালতে আবেদনের পক্ষে শুনানি করবেন। রিট আবেদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটের ব্যাপারে আইনজীবী শাহীনুজ্জামান জানান, দেশে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেতে শুরু করেছে। তাই সংক্রমণের ক্ষতির হাত থেকে দেশের নাগরিকদের রক্ষা করতে সকল সরকারি-বেসরকারি হাসপাতালে করোনাভাইরাস রোগীদের জন্য শয্যা বৃদ্ধি করা প্রয়োজন। আক্রান্তদের মধ্যে যারা সরকারি হাসপাতালে ভর্তি হতে পারেননি তাদেরকে বেসরকারি হাসপাতালে দ্রুত ভর্তি করানোর নির্দেশনা জারি করা প্রয়োজন। এসব নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া, প্রত্যেক জেলায় করোনাভাইরাস হাসপাতালে প্রয়োজনীয় অক্সিজেনসহ হাই-ফ্লো ক্যানুলা সরবরাহ করা, করোনাভাইরাস রোগীদের যথাযথ তত্ত্বাবধান এবং হাইজেনিক ও ভালো খাবার সরবরাহ নিশ্চিতে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং করোনাভাইরাস আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের বিশেষ তত্ত্বাবধান এবং তাদের জন্য হসপাতালে আলাদা স্থান নির্ধারণ করে দেওয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে রিট আবেদনে।

তিনি আরও জানান, এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের ব্যাপারে সরকারকে এর আগে লিগ্যাল নোটিশ পাঠানো হলেও সেই নোটিশের কোনো জবাব দেওয়া হয়নি এবং কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তারই পরিপ্রেক্ষিতে এই রিটটি দায়ের করা হয়।

About

Popular Links