Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাস্ক না পরলে জরিমানার ক্ষমতা পাচ্ছে পুলিশ

সচিবালয়ে সরকারের উচ্চপর্যায়ের এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০৯:৩১ পিএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে লকডাউনের বিকল্প ব্যবস্থা বাস্তবায়নে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে গণটিকাদানের পাশাপাশি মাস্ক পরার ওপর গুরুত্বারোপের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। ঘরের বাইরে কেউ মাস্ক না পরলে পুলিশ যাতে জরিমানা করতে পারে, সেই বিধান চালুর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। অধ্যাদেশ জারির মাধ্যমে এই সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। 

করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (৩ আগস্ট) সচিবালয়ে সরকারের উচ্চপর্যায়ের এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, “টিকার পাশাপাশি মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। যদি এটিকে সঠিকভাবে বাস্তবায়ন করতে চাই, তাহলে পুলিশকেও ক্ষমতা দেওয়ার প্রয়োজন রয়েছে। যারা মাস্ক পরবে না, যাতে তাদের কিছুটা হলেও জরিমানা করতে পারে। এ বিষয়ে অধ্যাদেশ লাগবে। এ বিষয়ে আলোচনা হয়েছে। হয়তোবা আমরা সেদিকেও যাব।”


আরও পড়ুন- লকডাউন চলবে ১০ আগস্ট পর্যন্ত


মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে চলমান বিধিনিষেধ ১০ আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়। এরপর ১১ আগস্ট থেকে গণপরিবহন, দোকানপাট, অফিসসহ সবকিছু সীমিত পরিসরে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

বৈঠকে ৭ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে ১৪ হাজার কেন্দ্রে একযোগে করোনাভাইরাসের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়। এতে বয়স্ক মানুষ অগ্রাধিকার পাবেন।

একই সঙ্গে শ্রমজীবী মানুষ, দোকানদার, গণপরিবহনের কর্মীদের নিজ নিজ ওয়ার্ড থেকে টিকা নিতে হবে। টিকা না নিয়ে কেউ কর্মস্থলে যেতে পারবেন না। টিকা ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে  কেউ বাইরে চলাচল করলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে বলেও মন্তব্য করেন আ ক ম মোজাম্মেল হক।

 

About

Popular Links