Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মঙ্গলবার থেকে টিকা দেওয়া হবে রোহিঙ্গাদের

আগামী ১০ আগস্ট থেকে একযোগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে টিকাদান কার্যক্রম শুরু হবে

আপডেট : ০৮ আগস্ট ২০২১, ০৮:৪১ পিএম

আগামী ১০ আগস্ট থেকে একযোগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে টিকাদান কার্যক্রম শুরু হবে। এজন্য সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজার সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান।

রবিবার (৮ আগস্ট) কক্সবাজার সিভিল সার্জন জানান, সরকার দেশব্যাপী স্থানীয়দের মাঝে গণটিকা প্রদানের পাশাপাশি রোহিঙ্গাদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই আগামী ১০ আগস্ট থেকে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে।

ডা. মাহাবুব বলেন, "প্রথম দফায় ৫৫ বছরের বেশি প্রায় সাড়ে ৪৮ হাজার রোহিঙ্গাকে টিকা দেওয়া হবে। পাশাপাশি ক্যাম্পে যারা এ কার্যক্রমের সঙ্গে জড়িত থাকবেন তাদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে বিশেষ করে মাঝি, মসজিদের ইমাম এবং স্বেচ্ছাসেবকদেরও টিকা দেওয়া হবে। এ সংখ্যাও প্রায় ১৮ হাজার। ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পের ৫৬ টি কেন্দ্রে এই টিকা দেওয়া হবে।"

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, রোহিঙ্গা ক্যাম্পে টিকাদানের জন্য কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণসহ আনুষাঙ্গিক সব ধরণের কাজ সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে শিবিরগুলোতে টিকাদানের জন্য প্রতি টিমে ৪-৫ জন করে ১৮৬ টি টিম প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা জানান, ‘আরআরআরসি’ অফিসের হিসাব অনুযায়ী নিবন্ধিত প্রায় সাড়ে আট লাখ রোহিঙ্গার মধ্যে সাড়ে ৪৮ হাজার রোহিঙ্গা আছেন, যাদের বয়স ৫৫ বছরের বেশি। প্রথম ধাপে তাদের টিকা দেওয়া হবে।

About

Popular Links