Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

অন্তঃসত্ত্বা নারীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত

এর আগে হাইকোর্ট অন্তঃসত্ত্বা নারীদের টিকা নেওয়ার বিষয়ে ৭২ ঘণ্টার মধ্যে সিদ্ধান্তে আসার কথা বলেছিলেন

আপডেট : ০৮ আগস্ট ২০২১, ১০:৩৬ পিএম

অন্তঃসত্ত্বা নারীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। টিকার প্রভাব নিশ্চিত না হওয়ায় এতদিন বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি। কিন্তু এই বিলম্বে উচ্চমূল্য দিতে হয়েছে অনেক নারীকে। এই অবস্থায় দ্রুত সিদ্ধান্ত নিতে বলে স্বাস্থ্য অধিদপ্তর।

রবিবার (৮ আগস্ট) বাংলা ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের গর্ভবতী নারীদের টিকা দেওয়ার এক নির্দেশনায় বলে হয়েছে, টিকা গ্রহণের দিন গর্ভবতী নারী অসুস্থ থাকলে তাকে কোভিড-১৯ টিকা দেওয়া যাবে না। দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত নারীকে কোভিড-১৯ টিকা দেওয়া যাবে না। কোনও গর্ভবতী নারীর ভ্যাকসিন অ্যালার্জির পূর্ব ইতিহাস থাকলে কোভিড-১৯ টিকা দেওয়া যাবে না। কোনও গর্ভবতী নারী যদি কোভিড টিকার প্রথম ডোজ নেওয়ার পর এইএফআই কেস হিসেবে শনাক্ত হন তাহলে দ্বিতীয় ডোজ প্রদান করা যাবে না। এছাড়া টিকাগ্রহীতা/আইনানুগ অভিভাবক ও কাউন্সেলিং চিকিৎসকের স্বাক্ষর ব্যতীত টিকা প্রদান করা যাবে না।

গর্ভবতী নারীদের কোভিড-১৯ টিকার ক্ষতিকর প্রভাব নিয়ে নির্দেশনায় বলা আছে, গর্ভবতী নারীদের কোভিড-১৯ টিকা গ্রহণের লাভ-ক্ষতি সংক্রান্ত তথ্য অপ্রতুল। অন্য যে কোন টিকার ন্যায় কোভিড-১9 টিকা র ক্ষেত্রেও টিকা পরবর্তী বিরূপ প্রতিক্রিয়া নারীদের ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য এবং দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কিত কোনও তথ্য নেই।

এর আগে সোমবার (২ আগস্ট) হাইকোর্ট বলেছিলেন, অন্তঃসত্ত্বা নারীদের টিকা নেওয়ার বিষয়ে ৭২ ঘণ্টার মধ্যে সিদ্ধান্তে আসা প্রয়োজন। এ বিষয়ে পদক্ষেপ নিতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে অ্যাটর্নি জেনারেলকে যোগাযোগ করতে বলেন আদালত।

About

Popular Links