Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাসে আক্রান্ত না হয়েও শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ!

৪৫ বছর বয়সী এই রোগী বেশ কয়েক বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ০৩:৪৭ পিএম

চট্টগ্রামে আরও একজনের শরীরে “ব্ল্যাক ফাঙ্গাস” বা কালো ছত্রাকের সংক্রমণ শনাক্ত হয়েছে। শনিবার (৬ আগস্ট) থেকে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন। তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত নন।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুজাত পাল বলেন, “গত ৫ আগস্ট এই রোগীর মিউকরমাইকোসিস ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছাত্রা সংক্রমণ ধরা পড়ে এবং পরদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। যথাযথ পরীক্ষার পর জানা গেছে তিনি মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন।”

চমেক হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এই রোগী কোভিড রোগীদের সংস্পর্শে এসেছিলেন। তবে তিনি করোনাভাইরাসে সংক্রমিত হননি।

করোনাভাইরাসে আক্রান্ত না হয়েও তার শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ কীভাবে হয়েছে জানতে চাইলে ডা. পাল বলেন, “শুধুমাত্র করোনাভাইরাস রোগীরাই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে ঝুঁকিপূর্ণ নয়। এই ছত্রাকটি আমাদের চারপাশে প্রকৃতিতে পাওয়া যায়। কিন্তু এটি সুস্থ মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সংক্রমিত করতে পারে না। ক্যান্সার, রেনাল ফেইলিওর, এইচআইভি এবং ডায়াবেটিসের মতো রোগের কারণে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষের জন্য কালো ছত্রাক ঝুঁকিপূর্ণ।”

চিকিৎসকরা জানান, ৪৫ বছর বয়সী এই রোগী বেশ কয়েক বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন।

উল্লেখ্য, এর আগে গত ২৬ জুলাই চট্টগ্রামে ৬০ বছর বয়সী এক রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ শনাক্ত হয়েছিল। তিনি করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর এই রোগে আক্রান্ত হয়েছিলেন।

 

About

Popular Links