Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজিটাল নিরাপত্তা আইনের ২য় মামলায় ৬জন আটক

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহসান ডিজিটাল নিরাপত্তা আইনের ২২(২) এবং ৩৩(২) ধারায় শাহবাগ থানায় এই মামলাটি করেন

আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ১১:০৪ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৬ জনের বিরুদ্ধে প্রশ্নফাঁসের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহসান ডিজিটাল নিরাপত্তা আইনের ২২(২) এবং ৩৩(২) ধারায় শাহবাগ থানায় এই মামলাটি করেন। 

অভিযুক্তরা হলেন, জাহিদুল ইসলাম(৪৫), ইনসান আলী রকি(২১), মোস্তাকিম হোসেন(২০), সাদমান সালিদ(২১), তানভীর আহমেদ(২১) এবং আবু তালেব(১৯)।

গত শনিবার পুলিশের ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) সাইবার ক্রাইম বিভাগের একটি বিশেষ অভিযানে রাজধানীর দোয়েল চত্বর থেকে অভিযুক্তদের গ্রেফতার করেছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রাব্বানী।

এরপর রবিবার পুলিশ তাদের আদালতের সামনে উপস্থাপন করলে আদালত প্রতিটি মামলায় আটককৃতদের ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার বিবরনী থেকে জানা যায় যে, অভিযুক্তদের মোবাইল জব্দ করার পর সেখান থেকে দেখা গেছে যে, অভিযুক্ত ব্যক্তিরা ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমো এবং ভাইবারের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র, প্রবেশপত্র এবং রোলনম্বরের ছবি সরবরাহ করেছে।

এছাড়াও মামলায় আটক জাহিদুলের জবানবন্দী থেকে জানা গেছে যে পরীক্ষার আগে সাব্বির হোসেন রানা এবং লাহেদুজ্জামান লিমন নামের দুই লোকের কাছে থেকে ৩ লক্ষ টাকার বিনিময়ে প্রশ্নপত্র কেনে আরেক অভিযুক্ত রকি।

উল্লেখ্য, এর আগে প্রশ্নফাঁসের অভিযোগ উঠলে তা প্রত্যাখ্যান করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে, পরবর্তীতে এ বিষয়ে তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩ সদস্যের একটি কমিটি গঠন করে।

প্রসঙ্গত, গত ১০ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইনের প্রথম মামলায় এ বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ৫ যুবককে গ্রেফতার করা হয়েছিল।

About

Popular Links