Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিলেট থেকে সরাসরি ওমরাহ ফ্লাইট ছাড়ার সম্ভাবনা

ওমরাহে যাওয়ার জন্য অনেকেই ইতোমধ্যে যোগাযোগ শুরু করেছেন

আপডেট : ১৭ আগস্ট ২০২১, ১০:২১ পিএম

টানা দেড় বছর পর বিদেশি নাগরিকদের ওমরাহ হজ পালনের অনুমতি দিয়ে সৌদি আরব। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, খুব শিগগিরই সরাসরি সিলেট থেকে সৌদি আরবের উদ্দেশে ওমরাহ যাত্রীদের নিয়ে চলবে ফ্লাইট। এ খবরে উচ্ছ্বসিত সিলেটের ধর্মপ্রাণ মুসলমানরা।

হজ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সিলেট জোনের সাধারণ সম্পাদক জহিরুল কবির চৌধুরী শীরু ঢাকা ট্রিবিউনকে জানান, সিলেট থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বিমানের ওমরাহ ফ্লাইট চালুর জোরালো সম্ভাবনা রয়েছে। সিলেটের ১৭টি ট্রাভেলস এজেন্সি ওমরাহের অনুমতি পেয়েছে। আর সারাদেশে পেয়েছে ২৪৭টি। 

এয়ারলাইন্সের ভাড়া নির্ধারণের পর চলতি মাসের শেষের দিকে এবারের ওমরাহ প্যাকেজ চূড়ান্ত হতে পারে বলে জানান হাবের এ নেতা।   

হাবের কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জোনের সভাপতি মোতাহার হোসেন বাবুল জানান, ট্রাভেলস এজেন্সিগুলোতে ২৫ আগস্টের পর পুরোদমে ওমরাহ সংক্রান্ত কাজ শুরু হয়ে যাবে। 

“যতদূর জানি, আগামী সপ্তাহে বিমানের ভাড়াও নির্ধারিত হবে।”  

একটি এজেন্সির স্বত্বাধিকারী খন্দকার সিপার আহমদ জানান, “কোভিডের আগে সিলেট থেকে প্রতি বছর পাঁচ থেকে সাত হাজার মানুষ ওমরাহ করতে যেতেন। এবার পরিবর্তিত পরিস্থিতিতে কী পরিমাণ মানুষ ওমরাহে যাবেন তা বলা যাচ্ছে না। তবে, ওমরাহ প্যাকেজের মূল্যের ওপর যাত্রীর সংখ্যা নির্ভর করবে।”

তিনি বলেন, “ওমরাহে যাওয়ার জন্য অনেকেই ইতোমধ্যে যোগাযোগ শুরু করেছেন।”

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট ডিস্ট্রিক্ট ম্যানেজার মো. ফারুক আলম বলেন, “ওমরাহর ফ্লাইট ও ভাড়া আমাদের প্রধান কার্যালয় নির্ধারণ করে। এখনো ফ্লাইট ও ভাড়া নির্ধারণ করা হয়নি। যখন নির্ধারণ করা হবে তাৎক্ষণিকভাবে তা জানিয়ে দেয়া হবে।”

সিলেটের আবাসন ব্যবসায়ী মুহাম্মদ দিলওয়ার হোসাইন জানান, কোভিডের আগে তিনি প্রতিবছর ওমরাহে যেতেন। কিন্তু, মহামারির কারণে মাঝে দুই বছর যেতে পারেননি।

জানা গেছে, এবার ওমরাহ পালনের জন্য সিলেটের আল-মনসুর এয়ার সার্ভিস, যাত্রীক ট্রাভেলস, নিউ মডার্ন ট্রাভেলস, এলাইট ট্রাভেলস, আলফা ট্রাভেলস, সিটি ওভারসিজ, ডিসকোভারী সিলেট ট্রাভেলস এন্ড ট্যুরস, লতিফ ট্রাভেলস, মৌরী এয়ার ইন্টারন্যাশনাল, সোমা ইন্টারন্যাশনাল সার্ভিসেস, আল-ইহসান ট্রাভেলস, শিমন ওভারসিজ এক্সপ্রেস, সিপার এয়ার সার্ভিস, আশোক ট্রাভেলস, শিপলু ওভারসিজ, সুরমা ট্রেড এন্ড ট্যুরস, সানশাইন ট্রাভেলস এন্ড ট্যুরস ও মুন ট্রাভেলসকে অনুমোদন দেয়া হয়েছে। 

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের কারণে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে বিদেশিদের জন্য ওমরাহ পালন বন্ধ ঘোষণা করে সৌদি সরকার।  টানা ১৮ মাস পর গত ১০ আগস্ট মঙ্গলবার হিজরি নববর্ষের প্রথম দিনে পবিত্র ওমরাহ চালু করেছে সৌদি সরকার। দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিরা ওমরাহ করতে যেতে পারবেন। এবার ১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ ওমরাহয় যেতে পারবেন। ‌আর ১২ বছরের বেশি বয়সী শিশুরাও পরিবারের সঙ্গে যেতে পারবে। 

 


About

Popular Links