Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে প্রতি বছর লাখে ২৪ জন যক্ষ্মা রোগীর মৃত্যু হয়

এক সময় যক্ষ্মা রোগ আতঙ্কের নাম ছিল। বর্তমানে মানুষের সচেতনতা ও সুচিকিৎসার ফলে সেই আতঙ্ক কেটে গেছে

আপডেট : ২২ আগস্ট ২০২১, ০৮:৫৩ পিএম

বাংলাদেশে প্রতি বছর লাখে ২২১ জন মানুষের মধ্যে যক্ষ্মা রোগী শনাক্ত হয়। আর মৃত্যু হয় ২৪ জনের। ২০২০ সালে দেশে ৩ লাখ ৬১ হাজার জন মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছে। তবে শনাক্তের  বেশির ভাগ রোগীই সুস্থ হয়েছে। 

রবিবার (২২ আগস্ট) বিকেলে টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে টাঙ্গাইলে সুশীল সমাজের সঙ্গে এক মতবিনিময় সভায় বক্তারা এ তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) টাঙ্গাইল জেলা শাখা। 

বক্তারা আরও বলেন, এক সময় যক্ষ্মা রোগ আতঙ্কের নাম ছিল। বর্তমানে মানুষের সচেতনতা ও সুচিকিৎসার ফলে সেই আতঙ্ক কেটে গেছে। এ রোগটিকে মোকাবিলার জন্য আরও বেশি সচেতনতার প্রয়োজন। এজন্য যক্ষ্মা রোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. সিভিল সার্জন আবুল ফজল মো. শাহাবুদ্দিন খান। নাটাব টাঙ্গাইল জেলা শাখার সভাপতি খান মোহাম্মদ খালেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক সহকারী পরিচালক ডা. শম্ভুনাথ চক্রবর্তী। অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডভোকেট আল রুহী ও নাটাব টাঙ্গাইল জেলা শাখার ফিল্ড সুপারভাইজার শাহিনুর ইসলাম। 

এ সময় বীর মুক্তিযোদ্ধা, আইনজীবী, সাংবাদিক, কলেজ এবং স্কুল শিক্ষকরা উপস্থিত ছিলেন। 



About

Popular Links