Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ধর্মীয় উৎসব নিয়ে ফতোয়া দিলো জমিয়ত

‘ঈদ বা পূজা জাতীয় ও সামাজিক কোনও রীতি অনুষ্ঠান নয়, এটি একেবারেই ধর্মীয় উৎসব’

আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১০:৩৮ পিএম

মঙ্গলবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও ঢাকা মহানগর হেফাজতে ইসলামের সভাপতি নূর হোসাইন কাসেমী বলেছেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এ ধরনের উক্তি বা বক্তব্য দেওয়া ইসলামবিরোধী।

বিবৃতিতে জমিয়ত মহাসচিব নূর হোসাইন কাসেমী বলেছেন, “হিন্দু ধর্মানুসারীরাও এ ধরনের বক্তব্যকে স্বীকার করবেন না। মুসলিম অধ্যুষিত বাংলাদেশে সব ভিন্ন ধর্মাবলম্বী জনগণ অবশ্যই পূর্ণ নাগরিক অধিকার ও সব ধরনের সামাজিক সুযোগ-সুবিধা ও নিরাপত্তা ভোগ করবেন। রাষ্ট্র এ জন্য যথাযথ উদ্যোগ নেবে। কিন্তু এ পর্যায়ে মুসলমানদের ধর্মীয় স্বাতন্ত্র্যবোধকে ভিন্নধর্মের সঙ্গে একাকার করে নিতে চাওয়ার সুযোগ নেই।”

বিবৃতিতে তিনি বলেন, “গরু জবাই করা ও গরুর মাংস খাওয়া হিন্দুশাস্ত্রে নিষিদ্ধ থাকলেও ইসলামে নিষিদ্ধ নয়। কিন্তু ধর্মনিরপেক্ষ ভারতে মুসলমানদের এই ন্যায্য ধর্মীয় অধিকারে সহিংস উপায়ে বাধা দেওয়া হয়। অন্যদিকে মূর্তিপূজা ইসলামে সম্পূর্ণ হারাম, অথচ হিন্দুধর্মে এটাই উপাসনা ও পুণ্যের কাজ। কিন্তু মুসলমানরা ইসলামে নিষিদ্ধ মূর্তিপূজায় হিন্দুদের কখনও বাধা দেওয়ার দাবি বা আওয়াজ তোলেনি এবং এটাকে ন্যায্য বলেও বিশ্বাস করে না।”

নূর হোসাইন কাসেমী আরও বলেছেন, ‘এটি সবারই স্মরণ রাখা দরকার, ঈদ বা পূজা জাতীয় ও সামাজিক কোনও রীতি অনুষ্ঠান নয়, এটি একেবারেই ধর্মীয় উৎসব। ধর্মীয় যেকোনও আয়োজন-উৎসবে প্রত্যেক ধর্মাবলম্বীরই স্বাতন্ত্র্যবোধ থাকা বাঞ্ছনীয়।”


About

Popular Links