Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিআরবি রক্ষায় গণস্বাক্ষর কর্মসূচি শুরু

শতবর্ষী বৃক্ষরাজি, পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যমণ্ডিত অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি

আপডেট : ২৪ আগস্ট ২০২১, ১০:১২ পিএম

চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্য্যমণ্ডিত সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) সুরক্ষার দাবিতে আন্দোলনকারী সংগঠন “নাগরিক সমাজ, চট্টগ্রাম” তাদের আন্দোলনের অংশ হিসেবে গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেছে। মঙ্গলবার (২৪ আগস্ট) সকাল ১০টায় সংগঠনটির চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেন জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, “সিআরবিকে অবশ্যই চট্টগ্রামের স্বার্থে রক্ষা করতে হবে। শতবর্ষী বৃক্ষরাজি, পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যমণ্ডিত অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি ধ্বংসের পাঁয়তারা কোনোভাবেই চট্টগ্রামবাসী মেনে নেবে না। এর মতো সুরক্ষিত এলাকা ধ্বংস করার অধিকার কারও নেই। চট্টগ্রামের মানুষ সিআরবির প্রাকৃতিক পরিবেশ নষ্ট করে শহীদদের কবরের ওপর কোনো বেসরকারি হাসপাতাল চায় না।”

চট্টগ্রাম বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট এনামুল হকের সভাপতিত্বে গণস্বাক্ষর অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নাগরিক সমাজের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কো-চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, ডা. ইদ্রিস আলীসহ আরও অনেকে।

এর আগে, ২০২০ সালের মার্চে ৫০০ শয্যার মাল্টি স্পেশালাইজড হাসপাতাল এবং ১০০ আসনের মেডিকেল কলেজ নির্মাণের জন্য একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ রেলওয়ে এবং ইউনাইটেড এন্টারপ্রাইজ লিমিটেড। এরপর থেকে বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠন সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধের জন্য আন্দোলন শুরু করে। বিভিন্ন সংগঠনের মাধ্যমে আন্দোলন শুরু হলেও এটি এখন সাধারণ মানুষের দাবি হিসেবে রুপ নিয়েছে।

About

Popular Links