Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: দুই মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু দেখলো দেশ

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১৩.৭৭% এবং ভাইরাসটি শনাক্ত হয়েছে ৪ হাজার ৬৯৮ জনের দেহে

আপডেট : ২৬ আগস্ট ২০২১, ০৫:৫৮ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ১০২ জন মারা গেছেন। যা গত ৫৮ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ২৮ জুন সর্বনিম্ন ১০৪ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ৭২৯ জনে। নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে ৪ হাজার ৬৯৮ জনের। ফলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৮২ হাজার ৬২৮ জনে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন আট হাজার ৩১৪ জন। তাদের নিয়ে মোট সুস্থ হলেন ১৩ লাখ ৯৭ হাজার ৮৮৫ জন। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১৩.৭৭%। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬.৮৭%। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪.২৮% এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৭৪%। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৪ হাজার ১৬৭ জনের। পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ১১১টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৮৮ হাজার ৭৬৫টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০২ জনের মধ্যে পুরুষ ৫২ জন আর নারী ৫০ জন। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৬ হাজার ৭৬০ জন এবং নারী মারা গেলেন আট হাজার ৯৬৯ জন। এদের মধ্যে বাসায় মারা গেছেন ১ জন। বাকিরা হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৩৭ জন। এছাড়া চট্টগ্রামে ২৪, রাজশাহীতে ৫, খুলনায় ৮, বরিশালে ৬, সিলেটে ১৩, রংপুরে ৪ এবং ময়মনসিংহে ৫ জন মারা গেছেন।

 বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ৩৭ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৩৩, ৪১ থেকে ৫০ বছরের ১৮, ৩১ থেকে ৪০ বছরের ১০, ২১ থেকে ৩০ বছরের ২ এবং ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন মারা গেছেন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এছাড়া বুধবার (২৫ আগস্ট) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১১৪ জনের মৃত্যু হয়। গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে একদিনে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। অপরদিকে ১৩ আগস্ট থেকে মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে।

About

Popular Links