Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

১ সেপ্টেম্বর থেকে ভ্রমণপ্রেমীদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

কোভিড পরিস্থিতির কারণে দ্বিতীয় দফায় সাড়ে ৪ মাস বন্ধ থাকার পর ভ্রমণপ্রেমীদের জন্য ১ সেপ্টেম্বর থেকে উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

আপডেট : ২৯ আগস্ট ২০২১, ০৯:৩৬ পিএম

কোভিড পরিস্থিতির কারণে দ্বিতীয় দফায় সাড়ে ৪ মাস বন্ধ থাকার পর ভ্রমণপ্রেমীদের জন্য ১ সেপ্টেম্বর থেকে উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। এ তথ্য নিশ্চিত করেছেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো।

রবিবার (২৯ আগস্ট) বিকালে বন বিভাগ ও ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অফ সুন্দরবনের নেতৃবৃন্দের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মিহির কুমার দো বলেন, “”‘সুন্দরবন ভ্রমণ’ নীতিমালা অনুসরণ করে ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত থাকবে। প্রত্যেকটা লঞ্চ অথবা জাহাজে ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। ভ্রমণে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। কেউ ৭৫ জনের বেশি যাত্রী বহন করলে তার বিরুদ্ধে কোন ধরনের শুনানি বা ওজর আপত্তি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক এম নাজমুল আযম ডেভিড বলেন, “সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু হওয়ায় নতুনভাবে বাঁচার প্রচেষ্টা করার সুযোগ সৃষ্টি হল। বন বিভাগের সকল ধরনের নীতিমালা মেনে ট্যুর অপারেটররা প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করবেন।”

বন বিভাগ সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৬ মার্চ থেকে সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু পরিস্থিতি কিছুটা শিথিল হলে ২০২০ সালের ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ করে দেওয়া হয়। সে সময় জাহাজ প্রতি ৫০ জন যাত্রী বহনের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সাড়ে ৭ মাস পর গত ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর ফলে গত সাড়ে ৪ মাস সুন্দরবন ভ্রমণ বন্ধ রয়েছে।

About

Popular Links