Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিএনজিতে আয়না রাখার বিষয়ে বিশেষজ্ঞ মতামত চাইলেন হাইকোর্ট

এক মাসের মধ্যে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে বিশেষজ্ঞের মতামত জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

আপডেট : ৩১ আগস্ট ২০২১, ০৪:২৮ পিএম

গাড়ির ফিটনেস সম্পর্কিত জনস্বার্থে করা মামলায় এক আবেদনের পরিপ্রেক্ষিতে সিএনজি অটোরিকশার আয়না বাইরে রাখার বিষয়ে এক মাসের মধ্যে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে বিশেষজ্ঞের মতামত জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

মঙ্গলবার (৩১ আগস্ট) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)’র চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক, বিআরটিএ’র ইনফোর্সেমেন্ট বিভাগের পরিচালক ও পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে যথাযথ পদক্ষেপ নিতে ২০১৮ সালের ৩১ জুলাই বিআরটিএ’র চেয়ারম্যানকে আইনি নোটিশ দেওয়া হয়। দশ দিনের সময় বেঁধে দিয়ে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে বলা হয় নোটিশে। নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়।

ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২২ সেপ্টেম্বর আনফিট গাড়ি সড়কে চলছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য দেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

About

Popular Links