Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

নলকূপ স্থাপনের সময় পাইপ দিয়ে বের হচ্ছে গ্যাস, জ্বলছে আগুন

এ ঘটনা দেখতে এলাকার শত শত মানুষ সেখানে গিয়ে ভিড় করছেন

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৭ পিএম

পাবনার বেড়া উপজেলায় নলকূপ স্থাপনের সময় পাইপ দিয়ে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার ঘটনা ঘটেছে। উপজেলার চাকলা ইউনিয়নের মিন্টু শেখের বাড়িতে বের হওয়া প্রাকৃতিক গ্যাসে আগুন জ্বলছে। এ ঘটনা দেখতে এলাকার শত শত মানুষ সেখানে গিয়ে ভিড় করছেন।

এলাকাবাসী জানায়, চাকলা পূর্বপড়া গ্রামের মিন্টু শেখের বাড়িতে বুধবার (১ সেপ্টেম্বর) সকালে কয়েকজন মিস্ত্রি নলকূপ স্থাপন করতে আসেন। নলকূপ স্থাপনের সময় মিস্ত্রিরা ৩০ ফুট বোরিং করতেই মাটির নিচে শক্ত কিছুর অস্তিত্ব পান। এক পর্যায়ে পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ হতে থাকে। 

এ সময় পাইপের মুখে দিয়াশলাইয়ের কাঠি জ্বালিয়ে দিলেই জ্বলে উঠছে আগুন। পরে মিস্ত্রিরা দ্রুত সেখান থেকে পাইপ উঠিয়ে বাড়ির আরেক দিকে আবারও নলকূপ বসানোর কাজ শুরু করেন। কিন্তু সেখানেও ৩৫ ফুট বোরিং করার পর বিকেল তিনটার দিকে একই ঘটনা ঘটে। 

প্রথম স্থানের চেয়ে দ্বিতীয় স্থানে গ্যাস বের হওয়ার শব্দ ও আগুনের তীব্রতা আরও বেশি দেখা যায়। এ অবস্থায় নলকূপ বসাতে আসা লোকজন ভয় পেয়ে আগুন নিভিয়ে কাজ বন্ধ করে দেন। পরে বাড়ির লোকজনের মধ্যে এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা বেড়া ফায়ার সার্ভিস স্টেশনকে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে জায়গাটিতে লাল পতাকা টাঙিয়ে জায়গাটি ঘিরে দেন।

বাড়ির মালিক মিন্টু শেখ জানান, কিছুদিন আগে তিনি ওই স্থানে বাড়ি করার জন্য জায়গা কিনে ঘর তোলেন। এরপর বাড়িতে নলকূপ বসাতে গেলে এই বিপত্তি ঘটে। ঘটনার পর থেকে বাড়ির সবাই খুব আতঙ্কে রয়েছেন বলে তিনি জানান। 

ঘটনাস্থল পরিদর্শন করে চাকলা ইউপি চেয়ারম্যান মো. ফারুক হেসেন। তিনি তাদের আতঙ্ক না হয়ে ঐ স্থান থেকে দূরে থাকতে বলেন। কোনো ধরনের সমস্যা মনে হলে দ্রুত ফায়ার সার্ভিসকে জানানোর পরামর্শ দেন। 

বেড়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আব্দুল আউয়াল বলেন, “খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার আলামত দেখতে পাই। দু'টি জায়গাতেই আমরা চারটি করে খুঁটি পুঁতে ঘিরে দিয়েছি। বিষয়টি আমি ইউএনও ফোনে জানিয়েছি।”

এ ব্যাপারে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. সবুর আলী বলেন, “ফায়ার সার্ভিসের সহযোগিতায় জায়গাটি আপাতত সংরক্ষণ করে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে।”

About

Popular Links