Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়তি গরম অব্যাহত থাকবে আরও কিছুদিন

দেশের বেশির ভাগ এলাকায় মৌসুমি বায়ুর প্রভাব দুর্বল হয়ে পড়ায় আকাশে মেঘ কমে গেছে, ফলে কমেছে বৃষ্টিও

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১২:০৩ এএম

দেশের বেশির ভাগ এলাকায় সেপ্টেম্বর মাসে সাধারণত সর্বোচ্চ তাপমাত্রা ৩১-৩২ ডিগ্রি সেলসিয়াসের মাঝে থাকলেও কিন্তু রবিবার (৫ সেপ্টেম্বর) রাজধানী ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায়ই তাপমাত্রা ছিলো ৩২-৩৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কিছুদিন সারাদেশে এমন বাড়তি তাপমাত্রা অব্যাহত থাকবে।

রবিবার (৫ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে দৈনিক প্রথম আলো অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদেরা বলেন, “দেশের বেশির ভাগ এলাকায় মৌসুমি বায়ুর প্রভাব দুর্বল হয়ে পড়ায় আকাশে মেঘ কমে গেছে, ফলে কমেছে বৃষ্টিও। দেশের বেশির ভাগ এলাকা এ কারণে আজ ছিল বৃষ্টিহীন। আগামী কয়েক দিন একই ধরনের আবহাওয়া থাকার সম্ভাবনাই বেশি। দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হলেও তা বেশিক্ষণ স্থায়ী হবে না।”

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, রাজধানী ঢাকায় রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা জানান, আগামী কিছুদিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হওয়ার পর বৃষ্টি কিছুটা বাড়তে পারে। তার আগের কিছু দিন বাড়তি তাপমাত্রা থাকতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশীদের ভাষ্যমতে, “বর্ষার শেষদিকে পর্যায়ক্রমে বৃষ্টি কমে আসলেও মৌসুমি বায়ু বিদায় নিতে আরও সময় লাগবে। ফলে মাঝেমধ্যে বৃষ্টি ও বাকি সময় রোদের মধ্য দিয়ে যাবে।”

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের চলতি মাসের পূর্বাভাসে বলা হয়, এই মাসে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। পাশাপাশি এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ তৈরি হতে পারে, যার মধ্যে একটি লঘুচাপ পরিণত হতে পারে বর্ষাকালীন নিম্নচাপে। এছাড়া, মাসের বেশির ভাগ সময় জুড়ে দেশের কোথাও না কোথাও বন্যার পানি থাকার সম্ভাবনা রয়েছে।

এপ্রিল থেকে জুলাই মাস বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম হলেও গত আগস্ট মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ১৮.৬% বেশি বৃষ্টিপাত হয়েছে।

About

Popular Links