Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

৯৯৯-এ ফোন, কাপ্তাই লেকে আটকে পড়া পর্যটকদের উদ্ধার

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকালে এ ঘটনা ঘটে

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৫ এএম

পার্বত্য জেলা রাঙামাটির সৌন্দর্য উপভোগ করতে একটি পর্যটক দল ভ্রমণে গিয়ে কাপ্তাই লেকে আটকা পড়ে। পরে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করলে তাদের উদ্ধার করে পুলিশ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকালে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, মঙ্গলবার সকালে রাঙামাটিতে এসে সদর থেকে বোট ভাড়া করে শুভলং ঝর্ণার উদ্দেশ্য রওনা দেয় ৮ সদস্যের ওই পর্যটক দলটি। কাপ্তাই লেকের অনিন্দ্য সৌন্দর্য উপভোগ করতে করতে শুভলং ঝর্ণায় পৌঁছায় তারা। শুভলং ঝর্ণার অপরুপ সৌন্দর্য উপভোগ করে নিজ গন্তব্যে পৌঁছানোর উদ্দেশ্যে দুপুর ১২ টায় শুভলং থেকে সদরের উদ্দেশ্য রওনা করে পর্যটকরা। এরই মধ্যে কাপ্তাই লেকে সুবিশাল কচুরিপানার একটি ঝাঁক পর্যটকদের বোটকে আটকে ধরে। 

বোট চালকের প্রাণপণ চেষ্টার একপর্যায়ে বোটের পাখা নষ্ট হয়ে যায়। এরপর, বোটচালক ও আটকে পড়া পর্যটকরা নিজেদের উদ্ধারে কচুরিপানা পরিষ্কার করতে প্রাণপণ চেষ্টা করতে থাকে। দুপুর ১২ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত কচুরিপানা পরিষ্কার করে নিজেদের উদ্ধারের চেষ্টা করে পর্যটক দল। দীর্ঘভ্রমণ করে রাঙ্গামাটিতে এসে সারাদিন কিছু না খাওয়ার ফলে সবারই ক্লা ন্তি চলে আসে এবং সবাই শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে যায়। উপায় না দেখে, বাংলাদেশ পুলিশের জাতীয় জরুরি সেবা- ৯৯৯ এ কল দেয় তাদের ভেতর একজন।

৯৯৯ থেকে রাঙামাটি জেলা পুলিশ কন্ট্রোল রুম কল পেয়ে পুলিশ সুপার মীর মোদ্দাচ্ছের হোসেনের নির্দেশনায় জারুলছড়ি ক্যাম্পের পুলিশ সদস্যরা উদ্ধার অভিযানে যায়। দীর্ঘ ১ ঘণ্টা কচুরিপানা পরিষ্কার করে পর্যটকদলের কাছে পৌঁছে পুলিশ সদস্যরা। পর্যটকদের উদ্ধার করে বিস্কুট, পানি প্রভৃতি দিয়ে তাদের ক্ষুধা নিবারণ করে।

উদ্ধার হওয়া পর্যটক এস.এম. রিয়াদ জিলানী বলেন, “বাংলাদেশ পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ এরকম তড়িৎ গতিতে ব্যবস্থা নিতে পারে, তার সাক্ষী হতে পেরে নিজেদেরকে ধন্য মনে করছি।” 

এসময়, বাংলাদেশ পুলিশ, ৯৯৯ ও রাঙামাটি  জেলা পুলিশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “চারদিকে যখন ঘোর অন্ধকার দেখতে ছিলাম তখনই আলোর পথ দেখিয়ে নিজেদের নতুন জীবন দান করলো বাংলাদেশ পুলিশ।”

এদিকে, রাঙামাটি কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কবির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “পর্যটকরা শুভলং থেকে রাঙামাটি আসার পথে কাপ্তাই হ্রদে কচুরিপানায় আটকে পড়েছিল। আমরা ৯৯৯ থেকে ফোন পেয়ে তাদের উদ্ধার করি।”


About

Popular Links