Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাবির ভর্তি পরীক্ষা ৭-১৮ নভেম্বরের মধ্যে

কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সভায় জাবির ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সুপারিশ করা হয়েছে

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক প্রথম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১৮ নভেম্বর। এই সময়ের মধ্যে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

আবু হাসান বলেন, “গত বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার সময়সূচি উত্থাপন করে। সে সভায় জাবির ভর্তি পরীক্ষার সময়সূচি উত্থাপন করা সম্ভব হয়নি। ওই দিন সন্ধ্যায় উপাচার্য মহোদয়ের নেতৃত্বে কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জাবির ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সুপারিশ করা হয়েছে। বিশ্ববদ্যালয় পরিষদের আগামী সভায় এই সময়সূচি তুলে ধরা হবে। সেখানেই চূড়ান্ত হবে ভর্তি পরীক্ষার সময়সূচি।”

ভর্তি পরীক্ষার কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে ডেপুটি রেজিস্ট্রার আরও বলেন, “ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভর্তি পরীক্ষার সব উপকমিটি গঠন করা হয়েছে। প্রশ্ন কমিটির ব্যাপারে অনুষদের ডিনদের চিঠি দেওয়া হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে ও হলে প্রবেশ করতে হবে। মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। শারীরিক দূরত্ব বজায় রাখতে ভর্তি পরীক্ষার পরিসর বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ ভবনে পরীক্ষার আসন বিন্যাস হতে পারে।”

প্রসঙ্গত, গত বছরের চেয়ে এবার ৫১ হাজার ৯৮৪ শিক্ষার্থী কম আবেদন করেছে। এ বছর এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট নয়টি ইউনিটের জন্য আলাদাভাবে ফরম পূরণ করতে হয়েছে।

About

Popular Links