Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফলাফলে অসন্তুষ্টি, জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভ

এ সময় ফটকের তালা ভেঙে ফেলাসহ, উপাচার্যকে ডেকে আনতে স্লোগান দিতে থাকেন তারা

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১০:১৮ পিএম

ফলাফলে অসন্তুষ্টি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩০০-৪০০ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে দিনব্যাপী অনশন করেছেন।

২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার ফলাফল “আশানুরূপ” না হওয়ায় রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিক্ষোভ করেন তারা। 

এ সময় গেটের তালা ভেঙে ফেলাসহ, উপাচার্যকে ডেকে আনার জন্য নানান শ্লোগান দিতে থাকে তারা। 

গাজীপুর মহানগরের গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন ঢাকা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিক্ষোভরত শিক্ষার্থীরা জানান, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় গত ২০ জুলাই। পরীক্ষার ফলাফলে ২৮% শিক্ষার্থীকে অকৃতকার্য এবং ৭২%-কে উত্তীর্ণ ঘোষণা করা হয়েছে। 

অকৃতকার্য শিক্ষার্থীরা অসন্তুষ্টি প্রকাশ করে জানান, ২৪ হাজারের বেশি শিক্ষার্থীকে একটি বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে। 

তাদের দাবি, “সম্মান শ্রেণির অন্যান্য বর্ষের পরীক্ষায় ভাল ফলাফল করে আসলেও চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফলে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে। এই ফলাফল আমাদের হতে পারে না।”

জহিরুল ইসলাম নামে এক শিক্ষার্থী বলেন, “এর আগে গত ১১ ও ১৮ আগস্ট একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেছি। সেদিন উপাচার্য আমাদেরকে ফলাফল পূনর্মূল্যায়নের আশ্বাস দিলেও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। এখন দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাব।”

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) মোহাম্মদ ইলতুৎমিশ বলেন, “শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলতে চায়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে শিক্ষার্থীরা মহাসড়কের যান চলাচলে কোনো বাধা সৃষ্টি করছে না।”

About

Popular Links