Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: রামেক হাসপাতালে আরও সাতজনের মৃত্যু

সেপ্টেম্বর মাসের ১৬ দিনে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কোভিড আইসোলেশন ইউনিটে মারা গেছেন ১০৩ জন

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১২:২০ পিএম

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কোভিড আইসোলেশন ইউনিটে আরও সাত জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নাটোরের একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া কোভিড উপসর্গ নিয়ে রাজশাহীতে তিন, নওগাঁয় দুই ও পাবনায় একজনসহ মোট ছয় জন মারা গেছেন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৮টার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

সেপ্টেম্বর মাসের ১৬ দিনে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কোভিড আইসোলেশন ইউনিটে মারা গেছেন ১০৩ জন। এর মধ্যে করোনাভাইরাসে ৩৪ জন, কোভিড সংক্রমণের উপসর্গ নিয়ে ৫৭ জন এবং কোভিড নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় সাত জনের মৃত্যু হয়।

এর আগে গত আগস্ট মাসে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কোভিড আইসোলেশন ইউনিটে মারা গেছেন ৩৭৪ জন। এর মধ্যে করোনাভাইরাসে ১৫৪ জন, কোভিড সংক্রমণের উপসর্গ নিয়ে ১৮৬ জন এবং কোভিড নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ৩৪ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমণে হাসপাতালে করোনাভাইরাসে একজন এবং করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ছয় জনসহ মোট সাত জন মারা গেছেন। তাদের মধ্যে ২ জন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এ ছাড়া ১৭ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৩ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

এই এক দিনে দুইজন পুরুষ এবং পাঁচ জন নারীর মৃত্যু হয়েছে হাসপাতালে। তাদের মধ্যে একজনের বয়স ১ বছরের ওপরে। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন এবং ১১ থেকে ২০ বছর বয়সী একজন মারা গেছেন। এদিকে ২৪০ শয্যার কোভিড ইউনিটে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত রোগী ভর্তি ছিল ১২২ জন। একদিন আগেও এই সংখ্যা ছিল ১২১।

বর্তমানে রাজশাহীর ৪৫ জন, চাঁপাইনবাবগঞ্জের ২০ জন, নাটোরের ১৭ জন, নওগাঁর ১৩ জন, পাবনার ১০ জন, কুষ্টিয়ার ৬ জন, চুয়াডাঙ্গার ৫ জন, জয়পুরহাটের একজন, সিরাজগঞ্জের দুই জন এবং মেহেরপুরের একজন হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালে কোভিড নিয়ে ভর্তি রয়েছেন ৪২ জন। কোভিড উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৫৫ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২০ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ২০ জন। বুধবার রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে কোভিড ধরা পড়েছে ৯ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ৩৫৮ জনের। এর মধ্যে কোভিড শনাক্ত হয়েছে ৪১ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৪.৯৮% এবং নাটোরের ২২.৬৪% নমুনায় কোভিড ধরা পড়েছে।

About

Popular Links