Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের বৃহত্তম উৎসব কারাম পূজা অনুষ্ঠিত

পরিবারের সুখ-শান্তি ও নিজেদের সুস্থতার জন্য কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন এই উৎসব পালন করে থাকেন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:০৭ এএম

ঠাকুরগাঁওয়ে সব মানুষের সুখ-শান্তি কামনায় ক্ষুদ্র নৃগোষ্ঠী ওরাঁও সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব কারাম পূজা অনুষ্ঠিত হয়েছে। পরিবারের সুখ-শান্তি ও নিজেদের সুস্থতার জন্য কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন এই উৎসব পালন করে থাকেন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাতে সদর উপজেলার পাঁচপীরডাঙ্গা গ্রামে ওরাঁওদের এই উৎসব শুরু হয়। দিনের বেলা উপোষ এবং উপোষ ভাঙার পর নাচ, গান ও পূজা অর্চনার মধ্য দিয়ে তিন দিন ব্যাপী এই উৎসব শেষ হয়।

স্থানীয়রা জানান, প্রতিবছর ভাদ্রের শেষে এবং আশ্বিনের শুরুতে ওরাঁও জনগোষ্ঠী এই উৎসব আয়োজন করেন। উৎসবে ওঁরাও কিশোর-কিশোরী, যুবক-যুবতীসহ সব বয়সের নারী-পুরুষ নাচ-গানে মেতে ওঠেন। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন। তারা বিশ্বাস করেন, কারাম গাছের ডাল যুগ যুগ ধরে তাদের রক্ষা করেছে। গাছ দেবতা যেন সামনের বছরে ভালো ফসল দেন সেই প্রার্থনা করা হয় এই উৎসবে। এই গাছকে ঘিরে চলে আরাধনা গান।

আদিবাসী শিশু হতে কিশোর-বৃদ্ধা-তরুণী-যুবক সবাই এই গানের সুরে সুর মিলিয়ে গাছ দেবতার প্রার্থনায় মেতে ওঠেন। গাছ দেবতার সান্নিধ্য পাওয়ার জন্য ধান, শর্ষে দানা, কলাই, গম প্রভৃতি ফসলের বীজ এই কারাম গাছের গোঁড়ায় রাখা হয়। দেবতা যেন সামনের বছর ভাল ফলন দেন সেই প্রার্থনা করে রাতভর চলে এই সম্প্রদায়ের নৃত্যগীত ও হাড়িয়া পান।

পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ ক্যারকাটার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর  হোসেন, জেলা প্রশাসক পত্নী জান্নাতুল ফেরদৌস, সদর ইউএনও আব্দুল্লাহ আল মামুন, জাতীয় আদিবাসী পরিষদ জেলা উপদেষ্টা এড ইমরান হোসেন চৌধুরী, জেলা পরিষদ সদস্য দেবাশীষ সমীর, স্থানীয় চেয়ারম্যান মাহবুবুল আলম মুকুল প্রমুখ।

About

Popular Links