Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায়ে বিরত থাকার নির্দেশ আদালতের

এ আদেশের ফলে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায় করতে পারবে না

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৮ পিএম

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে আপাতত বিরত থাকতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের পক্ষে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের ফলে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায় করতে পারবে না।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. চৌধুরী ইশরাক সিদ্দিক।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর এ রিট দায়ের করা হয়। রিটে আইন মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, এনবিআর চেয়ারম্যানসহ ৫ জনকে বিবাদী করা হয়।

অর্থ আইন, ২০২১-এর তফসিল ‘খ’-এর সিরিয়াল ৭ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক। উক্ত অর্থ আইন, ২০২১-এর তফসিল ‘খ’-এর সিরিয়াল ৭-এর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়। 

প্রসঙ্গত, গত তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য করাকে অবৈধ ঘোষণা করেন।

এর বিরুদ্ধে সরকারের আপিলের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ চলতি বছরের ৯ ফেব্রুয়ারি এক আদেশের মাধ্যমে সরকারের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ না করার আদেশ দিয়েছিলেন।

About

Popular Links