Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

চট্রগ্রামে যাত্রীবাহী বাসে নারীর সন্তান প্রসব

মাকে বাস থেকে নামানোর কোনো অবস্থা না থাকায় সেখানেই স্বাভাবিক প্রসবের সিদ্ধান্ত নেওয়া হয়

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ০৪:১২ পিএম

নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে বাসে করে কক্সবাজারে তার বাবার বাড়ি যাচ্ছিলেন এক গর্ভবতী নারী । বাসটি যখন চট্টগ্রামের পটিয়ায় পৌঁছায়, তখন তার তীব্র প্রসব বেদনা শুরু হয়। এ সময় বাসের যাত্রীরা এগিয়ে আসেন।

সোমবার(২১ সেপ্টেম্বর) দিবাগত রাত আড়াইটার দিকে যাত্রীদের সিদ্ধান্তে চালক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বাসটি নিয়ে যায়।

পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সাদিয়া আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে রিল্যাক্সড ট্রান্সপোর্ট বাসে ওই নারী তার স্বামীর সঙ্গে যাচ্ছিলেন। তারা চকরিয়ায় বাবার বাড়ি যাচ্ছিল। পথে তার প্রসব বেদনার কারণে যাত্রীরা রাত আড়াইটার দিকে বাসটিকে হাসপাতালের সামনে নিয়ে আসে।”

এরপর দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক রাজীব দে গিয়ে প্রথমে ওই নারীকে চেকআপ করেন। তিনি দেখেন মাকে বাস থেকে নামানোর কোনো অবস্থা নেই। তাই তিনি মিডওয়াইফ এবং নার্সদের সাথে বাসের মধ্যেই তার স্বাভাবিক প্রসবের সিদ্ধান্ত নিয়েছিলেন।

মা ও নবজাতক দুজনেই সুস্থ রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য হাসপাতালে রাখা হয়েছে।

ডা. সাদিয়া আরও বলেন, “হাসপাতালের চিকিৎসক ও মিডওয়াইফদের সহযোগিতায় অন্তঃসত্ত্বা নারীর প্রসব সম্পন্ন হয়। এই মা ও শিশুকে বাঁচানোর পেছনে সবার সহযোগিতা ছিল। শুধু হাসপাতাল কর্তৃপক্ষ নয়, গাড়িতে থাকা চালক, যাত্রীরাও ধন্যবাদ পাওয়ার যোগ্য।”

About

Popular Links