Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে গুরুত্ব দেবেন

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫১ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উচ্চপর্যায়ের সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বাংলায় ভাষণ দেবেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বিগত বছরগুলোর মতোই বাংলা ভাষায় ভাষণ দেবেন। জাতিসংঘ সাধারণ পরিষদে এটি হবে বাংলা ভাষায় তার দেওয়া ১৮তম ভাষণ। বঙ্গবন্ধু ১৯৭৪ সালে জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ দেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে গুরুত্ব দেবেন। এছাড়া টেকসই উন্নয়ন, খাদ্যনিরাপত্তা ও অসমতা দূরীকরণ ইত্যাদি বিষয়ও গুরুত্ব পাবে।

প্রসঙ্গত, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন ১৪ সেপ্টেম্বর শুরু হয়। “বৈশ্বিক মহামারি”র কারণে সাধারণ পরিষদের হলে অনুমোদিত প্রতিনিধির সংখ্যা সীমিত রাখা হয়েছে। প্রধানমন্ত্রী সশরীর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে ঢাকা থেকে হেলসিঙ্কি হয়ে নিউইয়র্কে পৌঁছান। করোনাভাইরাস মহামারি পরিস্থিতির কারণে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে তিনি সশরীর যোগ দিতে পারেননি। এ অধিবেশন ২৭ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

About

Popular Links