Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়াবিলিটি র‍্যাংকিংয়ের সেরা ৫০০-তে নর্থসাউথ

র‍্যাংকিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে- ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১০:০৯ পিএম

“কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়াবিলিটি র‍্যাংকিং ২০২২-এ” বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনএসইউ জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক এই র‍্যাংকিংটি প্রকাশিত করা হয়।

কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‍্যাংকিংয়ে থাকা শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের পর নির্দিষ্ট করে ক্রম জানানো হয় না। তাই এনএসইউ'র নির্দিষ্ট র‍্যাংক জানা না গেলেও বাংলাদেশের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এই বিশ্ববিদ্যালয়টি তালিকার ৩০১ থেকে ৫০০ অবস্থানের মধ্যে রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “এনএসইউ বাংলাদেশে উচ্চশিক্ষায় তার অগ্রণী ভূমিকাকে আরও দৃঢ় করছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তাদের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অগ্রগতি অব্যাহত রেখেছে।”

র‍্যাংকিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে- ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া (ইউসিএলএ)।

র‍্যাংকিংয়ে শীর্ষস্থানীয় এশিয়ান বিশ্ববিদ্যালয়ের মধ্যে বেইজিংয়ের সিনহুয়া ইউনিভার্সিটি সামগ্রিকভাবে ষষ্ঠ স্থানে রয়েছে। এছাড়া,  হংকং বিশ্ববিদ্যালয় এশিয়ায় মধ্যে দ্বিতীয় এবং সামগ্রিকভাবে দশম এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস) এশিয়ার মধ্যে তৃতীয় এবং সামগ্রিকভাবে তালিকার ১৭তম স্থানে রয়েছে।

অন্যদিকে, তালিকার ১০১ থেকে ১১০-এর মধ্যে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বে শীর্ষ ভারতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছে।

About

Popular Links